পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমসিকিউ পরীক্ষা ৪ মার্চ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১০ম গ্রেডের ব্যক্তিগত কর্মকর্তা পদের পরীক্ষার সময়সূচি, কেন্দ্র ও আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যক্তিগত কর্মকর্তা পদের পরীক্ষা আগামী ৪ মার্চ বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমসিকিউ পরীক্ষা ৪ মার্চ

রাজধানীর মোট ১১টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ৬৭।

কমিশনের ওয়েবসাইট অথবা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত প্রবেশপত্রসহ প্রার্থীদের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রার্থীদের অনুকূলে নতুন করে কোনো প্রবেশপত্র পাঠানো হবে না।

কোনো প্রার্থীর প্রবেশপত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে কমিশনের ওয়েবসাইট অথবা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

কমিশন–ঘোষিত নিষিদ্ধ সামগ্রী নিয়ে কোনো পরীক্ষার্থী যেন পরীক্ষার হলে প্রবেশ করতে না পারেন, সে জন্য হল কর্তৃপক্ষ এবং কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উপস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরীক্ষা হলের প্রবেশপথে প্রার্থীদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে কক্ষে প্রবেশের বিষয়টি নিশ্চিত করবেন।

প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। হাজিরাতালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে তাঁর ছবি এবং প্রবেশপত্রের অনুরূপ স্বাক্ষর মুদ্রিত থাকবে।

প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরাতালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, মিল না থাকলে উক্ত পরীক্ষার্থীকে বহিষ্কার ও তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার্থীরা পরীক্ষার হলে হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন না। প্রবেশপত্রে উল্লিখিত ক্যালকুলেটর ব্যবহারের বিষয়টি লিখিত পরীক্ষার জন্য প্রযোজ্য, বাছাই পরীক্ষার জন্য নয়।

ভুয়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে বিশেষ তল্লাশি অভিযান পরিচালনার ব্যবস্থা করা হবে। পরীক্ষাকেন্দ্রে বই, ব্যাগ, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, মুঠোফোন, ঘড়িসদৃশ মুঠোফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার সময় পরীক্ষার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। পরীক্ষার কক্ষে পরীক্ষার্থীরা গয়না বা অলংকার জাতীয় কিছু ব্যবহার করবেন না। পরীক্ষার হলে ক্রেডিট কার্ড/ব্যাংক কার্ডসদৃশ কোনো কিছু বহন করা যাবে না।

পরীক্ষার নম্বর কত—

এ পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। পূর্ণমান হবে ১০০। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর করে কাটা যাবে। পরীক্ষার জন্য পূর্ণ সময় এক ঘণ্টা।

Similar Posts

Leave a Reply