ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে নিয়োগ

  • Post category:Uncategorized
  • Post last modified:February 10, 2024

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) অধীন রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ প্রতিষ্ঠানে ৯ ক্যাটাগরির পদে চতুর্থ থেকে দশম গ্রেডে ৩৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে নিয়োগ

  • ১. পদের নাম: মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা:
    যোগ্যতা: পুষ্টি বা গার্হস্থ্য অর্থনীতি বা খাদ্য ও পুষ্টি পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ মাস্টার অব ফিলসফি (এমফিল) বা মাস্টার অব প্রফেশনাল স্টাডিজ (এমপিএস) ডিগ্রি এবং সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণের কাজে ১৭ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। অথবা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি এবং সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ফলিত পুষ্টি বিষয়ে উন্নয়ন অথবা গবেষণা প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন ও ব্যবস্থাপনা বিষয়ে ১৫ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। বিজ্ঞানবিষয়ক জার্নালে ফলিত পুষ্টি বিষয়ে গবেষণার ওপর আটটি গবেষণা প্রকাশনা থাকতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৪৯ বছর
    বেতন স্কেল: ৫০,০০০-৭১,২০০ টাকা (গ্রেড-৪)
  • ২. পদের নাম: উপপরিচালক
    পদসংখ্যা:
    যোগ্যতা: প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর ডিগ্রি, অথবা দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান) ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর ডিগ্রি। সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রশাসনিক কাজে ১২ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাজীবনে একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।
    বসয়সীমা: সর্বোচ্চ ৪০ বছর
    বেতন স্কেল: ৪৩,০০০-৬৯,৮৫০ টাকা (গ্রেড-৫)
  • ৩. পদের নাম: ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা:
    যোগ্যতা: পুষ্টি/খাদ্য ও পুষ্টি পরিকল্পনা/গার্হস্থ্য অর্থনীতি/ফুড টেকনোলজি/প্রাণরসায়ন/কৃষি/উদ্ভিদবিজ্ঞান/মৎস্য/পশুপালন/পরিসংখ্যান বিষয়ে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর ডিগ্রি বা মাস্টার অব ফিলসফি (এমফিল)/মাস্টার অব প্রফেশনাল স্টাডিজ (এমপিএস) ডিগ্রি থাকতে হবে। সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ব্যবস্থাপনা বিষয়ে প্রথম শ্রেণির পদে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। তবে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রিধারীদের ক্ষেত্রে অভিজ্ঞতা শিথিলযোগ্য। বিজ্ঞানবিষয়ক জার্নালে সংশ্লিষ্ট বিষয়ে ৩টি গবেষণা প্রকাশনা থাকতে হবে। শিক্ষাজীবনে একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।
    বসয়সীমা: সর্বোচ্চ ৪০ বছর
    বেতন স্কেল: ৩৫,০০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)
  • ৪. পদের নাম: প্রোগ্রামার
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ ৪ বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কোনো সরকারি/স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত/সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে সিনিয়র কম্পিউটার অপারেটর/সহকারী প্রোগ্রামার/সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী হিসেবে অন্যূন ৪ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। বারটান কর্তৃক নির্ধারিত নিয়োগপদ্ধতি অনুসরণপূর্বক গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩৫ বছর
    বেতন স্কেল: ৩৫,০০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)
  • ৫. পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা: ২২
    যোগ্যতা: পুষ্টি/খাদ্য ও পুষ্টি পরিকল্পনা/গার্হস্থ্য অর্থনীতি/ফুড টেকনোলজি/প্রাণরসায়ন/কৃষি/উদ্ভিদবিজ্ঞান/মৎস্য/পশুপালন/পরিসংখ্যান বিষয়ে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর ডিগ্রি বা মাস্টার অব ফিলসফি (এমফিল)/মাস্টার অব প্রফেশনাল স্টাডিজ (এমপিএস) ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩০ বছর
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)
  • ৬. পদের নাম: সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক)
    পদসংখ্যা:
    যোগ্যতা: তড়িৎ কৌশল বিষয়ে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩০ বছর
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)
  • ৭. পদের নাম: সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা:
    যোগ্যতা: বিজ্ঞানে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান) ডিগ্রি/কৃষি/মৎস্য/পশুপালন বিষয়ে ডিপ্লোমা থাকতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩০ বছর
    বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)
  • ৮. পদের নাম: উপসহকারী প্রকৌশলী (ইলেকট্রিক)
    পদসংখ্যা:
    যোগ্যতা: তড়িৎ কৌশল বিষয়ে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা থাকতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩০ বছর
    বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)
  • ৯. পদের নাম: উপসহকারী প্রকৌশলী (সিভিল)
    পদসংখ্যা:
    যোগ্যতা: পুরকৌশল বিষয়ে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা থাকতে হবে।
    বসয়সীমা: সর্বোচ্চ ৩০ বছর
    বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

বয়সসীমা: ১ থেকে ৪ নম্বর পদে আবেদনকারী প্রার্থীদের বয়স বিজ্ঞপ্তিতে উল্লিখিত সীমার মধ্যে হতে হবে। ৫ থেকে ৯ নম্বর পদে আবেদনকারীর বয়স ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে সর্বনিম্ন ১৮ বছর ও সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে শুধু বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ নম্বরে কল অথবা ই-মেইলে যোগাযোগ করা যাবে। এ ছাড়া টেলিটকের জব পোর্টালের ফেসবুক পেজে মেসেজের মাধ্যমেও যোগাযোগ করা যাবে। মেইল/মেসেজের সাবজেক্টে প্রতিষ্ঠান ও পদের নাম এবং ইউজার আইডি ও যোগাযোগের নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

আবেদন ফি: অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি বাবদ ১ থেকে ৬ নম্বর পদের জন্য ৬০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ৬৯ টাকাসহ মোট ৬৬৯ টাকা এবং ৭ থেকে ৯ নম্বর পদের জন্য ৫০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ৫৮ টাকাসহ মোট ৫৫৮ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ১৪ থেকে ২৯ ফেব্রুয়ারি ২০২৪, সন্ধ্যা ৬টা পর্যন্ত।