আগামীর নিয়োগ পরীক্ষা

করোনায় ধুঁকছে গোটা বিশ্ব। বাদ যায়নি বাংলাদেশও। চলমান পরিস্থিতিতে পিছিয়ে গেছে বেশ কিছু নিয়োগ পরীক্ষা। তবে, অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

BD Jobs news

মন্ত্রণালয়ের তথ্যানুসারে সামনে যে ৭টি সরকরি নিয়োগ পরীক্ষা হতে পারে-

১) ব্যাংকের পরীক্ষা: সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাও আটকে আছে। যদিও বেশিভাগ ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষা মার্চের শেষ দিকে হওয়ার কথা থাকলেও শেষ সময়ে তা বন্ধ করতে হয়েছে। এই পরীক্ষায় ৬৩৩টি পদের বিপরীতে লক্ষাধিক প্রার্থী আবেদন করেন। অবস্থা স্বাভাবিক হলে সামনে এটি নেওয়া হবে।

২) তুলা উন্নয়ন বোর্ডের পরীক্ষা: তুলা উন্নয়ন বোর্ডের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ১১ ক্যাটাগরির পদে ৭০ জনকে নিয়োগের লিখিত পরীক্ষা ২০ মার্চ ও ২৭ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণের কারণে বিভাগীয় বাছাই বা নির্বাচন কমিটির সভায় সাময়িকভাবে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়। এ পরীক্ষাও ভালো অবস্থার উপর নির্ভর করছে বলে জানানো হয়।

৩) সড়ক ও জনপথ অধিদপ্তরের স্বাস্থ্য পরীক্ষা: সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরে নিরাপত্তা প্রহরী (সিকিউরিটি গার্ড) নিয়োগের স্বাস্থ্য পরীক্ষা স্থগিত করা হয়। গত ১৮ ও ১৯ মার্চ পদটিতে আবেদনকারীদের স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরিস্থিতির ওপর নির্ভর করে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

৪) পিএসসির পরীক্ষা: ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা এ বছরের এপ্রিলে হওয়ার কথা ছিল। কিন্তু করোনা কারণে এটি নেওয়া সম্ভব হয়নি। এইচএসসি পরীক্ষার পর সেটি নেয়ার পরিকল্পনা আছে পিএসসির। তাই এই সময়ে ৪০তম বিসিএসের পরীক্ষার্থীরা ভাইভার জন্য আর ৪১তম বিসিএসের প্রার্থীরা প্রিলিমিনারির পাশাপাশি লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারেন, এমন পরামর্শ দিয়েছে পিএসসির।

৫) খাদ্য অধিদপ্তর ও দুদকের পরীক্ষা: খাদ্য অধিদপ্তরের ১ হাজার ১০০ পদের আবেদনকারী ছিলেন ১৫ লাখ। মার্চ-এপ্রিলে এ পরীক্ষা নেওয়ার চিন্তা ছিল। এ পরীক্ষাও নিতে পারছে না কর্তৃপক্ষ। পরীক্ষার জন্য ভালো একটি সময়ের অপেক্ষা করছে কর্তৃপক্ষ। একই কারণে দুদকের বিভিন্ন পদের পরীক্ষাও আটকে আছে। তবে কর্তৃপক্ষের পরামর্শ চাকরিপ্রার্থীরা যেন প্রস্তুতি না থামান। করোনা পরিস্থিতি দেখে তারা পরীক্ষার সিদ্ধান্ত নেবেন।

৬) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পরীক্ষা: গত ২০ মার্চ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের লিখিত পরীক্ষা স্থগিত রয়েছে। পরীক্ষা এ বছরের শেষ দিকে হতে পারে বলে জানা গেছে।

৭) ব্যান্সডকের লিখিত পরীক্ষা: বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারের প্রথম শ্রেণির সায়েন্টিফিক অফিসার ও অ্যাকাউন্টস অফিসার পদের নিয়োগ পরীক্ষার বন্ধ রয়েছে। তবে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন কর্তৃপক্ষ। এটি দেখে সিদ্ধান্ত নেবেন তারা।

Related Topics

বাংলালিংক সোশ্যাল প্যাক | Banglalink social pack

Banglalink social pack – বাংলালিংক প্রিপেইড এবং কল অ্যান্ড কন্ট্রোল গ্রাহক মাত্র ৭ টাকা (সকল চার্জ সহ) দিয়ে পাচ্ছেন ১০০ এমবি সোশ্যাল প্যাক যা ব্যবহার করা যাবে শুধু ফেসবুক এর জন্য। Banglalink social pack এই সোশ্যাল প্যাক-টি ব্যবহার করা যাবে ফেসবুক অ্যাপ্লিকেশন অথবা হ্যান্ডসেটের ডিফল্ট ব্রাউজার দিয়ে ।প্যাক-টি চালু করতে ৫০০০৫৭৬# ডায়াল করুন।বন্ধ করতে ৫০০০৫৬৩# […]

সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ | Sussex Bangladesh Scholarship

Sussex Bangladesh Scholarship – যুক্তরাজ্যর ইউনিভার্সিটি অব সাসেক্স স্কলারশিপের ঘোষণা দিয়েছে। ‘সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ’ নামের এ স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা ইউরোপের এই বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন। Sussex Bangladesh Scholarship ইউনিভার্সিটি অব সাসেক্সের ওয়েবসাইটে বলা হয়েছে, স্কলারশিপের বিজ্ঞাপনে উল্লিখিত বিষয়ে মেধার যোগ্যতায় পড়ার সুযোগ পাওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা। স্কলারশিপের আওতায় থাকা বিয়ষগুলোতে পড়তে পারবেন বাংলাদেশিরা। সাসেক্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের […]

বাংলালিংক ফোন নাম্বার চেক | Banglalink number check

Banglalink number check – অনেক সময় আমাদের নিজের কিংবা অন্যের ফোন সিম নাম্বার দেখার প্রয়োজন হয় । সহজ একটা কোড ডায়াল করে আমরা ফোন সিম নাম্বার জানতে পারি। Banglalink number check এখন আমরা বাংলালিংক এর সিম নাম্বার কিভাবে জানতে হয় সেটা জানবো । বাংলালিংক এর সিম নাম্বার জানার জন্য ওই সিম সংযুক্ত ফোন থেকে *৫১১# […]

শিশুদের ডিজিটাল রাইটিং প্যাড – Digital writing pad

Digital writing pad – শিশুদের জন্য পরিবেশ বান্ধব ও রেডিয়েশন মুক্ত ডিজিটাল রাইটিং প্যাড বাজারে নিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। যার নাম দেওয়া হয়েছে ‘মাইপেজ ডিজিটাল রাইটিং প্যাড’। যা বাচ্চাদের পড়াশুনার হাতেখড়িতে যোগ করবে অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়া। তাদের শিক্ষার শুরুটা হবে প্রযুক্তিনির্ভর। Digital writing pad ওয়ালটনের নতুন এই পণ্যটিতে রয়েছে স্ক্রাচ রেজিস্টান্ট […]

জিপি ইন্টারনেট সেটিং

ইন্টারনেট সেটিংস ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটা বিষয়। বর্তমানে আধুনিক অধিকাংশ মোবাইল ফোনে জিপি এর ইন্টারনেট সেটিংসটি অটোমেটিক সেভ হয়ে থাকে। তারপর ও কোনো কারণে সেটটিংসটি রিমুভ হয়ে গেলে অথবা ক্র্যাশ হলে নতুন করে ইন্টারনেট সেটটিংসটি সেটআপ করতে হয়। তাছাড়া সিম স্লট পরিবর্তন করলে কিংবা পুরাতন কিছু হ্যান্ডসেটে ইন্টারনেট কনফিগার করে নিতে হয়। GP internet […]

আগামীর নিয়োগ পরীক্ষা
BD Jobs news