BKSP admission – বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি

BKSP admission – বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষা কেন্দ্র। সাভারে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। বিকেএসপিতে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

BKSP admission

বিকেএসপিতে ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির লক্ষ্যেই ২০২১ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে।

বিকেএসপির ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। বিকেএসপিতে প্রাথমিক বাছাই কার্যক্রম পরিচালিত হবে।

যেসব খেলায় ভর্তির সুযোগ

ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আরচারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, স্কোয়াশ, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং ও টেবিল টেনিস—এই ১৯ খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

প্রাথমিক বাছাই

প্রাথমিক বাছাইয়ের দিন প্রশিক্ষণার্থী অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা জমা দিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। প্রাথমিক নির্বাচনের দিন প্রাথমিক ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে।

প্রাথমিক নির্বাচনের দিনে নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এ জন্য সবাইকে নিজ নিজ খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে।

একজন প্রার্থী পৃথক পৃথক নিবন্ধন নম্বর দিয়ে একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।

প্রাথমিক নির্বাচনের ফল বিকেএসপির ওয়েবসাইটে http://www.bksp.gov.bd/ প্রকাশ করা হবে।

চূড়ান্ত নির্বাচন

প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে সাত দিনের প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যা বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিনে নিজ নিজ ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।

ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন ২ (দুই) কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি ও জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে।

ভর্তি হওয়া প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম বিকেএসপির ঢাকা কেন্দ্রসহ অন্যান্য আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে পরিচালিত হবে।

বিভাগভিত্তিক পরীক্ষা ও কেন্দ্র কোথায়
সিলেট বিভাগ: ৫ ও ৬ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) প্রাথমিক বাছাই। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, কল্লগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেটে এ প্রাথমিক নির্বাচনী হবে।

বরিশাল বিভাগ: ৯ ও ১০ ফেব্রুয়ারি (মঙ্গল ও বুধবার) প্রাথমিক বাছাই হবে। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশালে এ দুদিন হবে প্রাথমিক নির্বাচনী।

খুলনা বিভাগ: ১২ ও ১৩ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে। এ বিভাগের দুদিনের প্রাথমিক নির্বাচনী হবে বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, আফিলগেট, খুলনায়।

রংপুর বিভাগ: এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার)। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশেরহাট, দিনাজপুরে হবে প্রাথমিক নির্বাচনী।

রাজশাহী বিভাগ: ২২ ও ২৩ ফেব্রুয়ারি (সোম ও মঙ্গলবার), মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহীতে হবে এ প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।

চট্টগ্রাম বিভাগ: ২৬ ও ২৭ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলি, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে এ বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।

ঢাকা ও ময়মনসিংহ বিভাগ: ৫ ও ৬ মার্চ (শুক্র ও শনিবার) বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকায় হবে ও দুই বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।

Related Topics

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ও স্নাতক প্রফেশনাল কোর্সের অনলাইন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কার্যক্রম স্থগিত থাকবে। NU admission সোমবার (৭ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ভর্তি কমিটির সভার এই সিদ্ধান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে বলা হয়, ‘কোভিড-১৯ মহামারীর বর্তমান পরিস্থিতি বিবেচনায় এনে […]

জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২০ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত। গত বছরের নিয়মেই অনুষ্ঠিত হবে এবারের ভর্তি প্রক্রিয়া। তাই এবারও পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে দ্বিতীয়বারের ভর্তিচ্ছুরা। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও জাবির কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান মঙ্গলবার বিকালে যুগান্তরকে […]

আগামী ১৩ জুন খুলবে শিক্ষা প্রতিষ্টান

মহামারি করোনার সংক্রমণ বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি শেষে স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খুলবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। Ministry of education notice বুধবার (২৬ মে) দুপুরের দিকে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। করোনার কারণে ভার্চুয়ালি এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. […]

বাড়ানো হলো এসএসসির ফরম পূরণের সুযোগ

মহামারির কারণে দেশজুড়ে চলমান বিধিনিষেধের ফলে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার ফরম পূরণের সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় দফায় আগামীকাল ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়াই প্রথম দফায় বাদ পড়া শিক্ষার্থীরা এই ফরম পূরণ করতে পারবেন। SSC ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে […]

পেছালো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতকে ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। আগামী ১৪ জুন থেকে ১৬ জুন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছে না। তবে নতুন তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ আগস্ট থেকে ১৮ আগস্ট। RU admission বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহার সভাপতিত্বে […]

BKSP admission – বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি
BKSP admission