পা ফাটা দূর করার উপায়

cracked heels

শীতকালে অন্যতম সমস্যা পা ফাটা। এসময় এমনিতেই কম-বেশি চামড়া ফাটে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় পা ফাটা এতটাই মারাত্মক যে, হাত-পায়ের চামড়া ফেটে গিয়ে রক্ত বেরোনোর ঘটনাও ঘটে। এই পা ফাটার ব্যথাও হয় ভয়ানক। আর তাই আগে থেকেই যত্ন নেয়া প্রয়োজন। এখন থেকেই যত্ন নিলে পা ফাটার বিড়ম্বনায় পড়তে হবে না।

cracked heels

পা ফাটা দূর করার উপায়

১. শীতে পা ফাটা কমাতে সবচেয়ে ভালো কাজ করে পেট্রোলিয়াম জেলি। রাতে ঘুমানোর আগে গোড়ালিতে পুরু করে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। সাথে পাতলা মোজাও পরে নিতে পারেন। এতে পায়ের ত্বক আর্দ্র থাকবে। তবে দিনের বেলায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার না করায় ভালো। কারণ দিনের বেলায় এর ব্যবহার পায়ে ময়লা আটকে রাখবে। এতে উল্টো লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।

২. পা ফাটা নিরাময়ে গ্লিসারিন ও গোলাপ জলের ফুট মাস্ক তৈরি করে পায়ে লাগান। প্রাথমিক পর্যায়ের পা ফাটা দূর করতে এই মাস্কের জুরি নেই। মাস্ক তৈরি করবেন লবন, লেবুর রস, গ্লিসারিন, গোলাপ জল ও কুসুম গরম পানি মিশিয়ে। তাতে পা ডুবিয়ে রেখে মাজুনি নিয়ে শক্ত করে ঘসে নিন। সপ্তাহে ২/৩ বার ব্যাবহারে ১০-১৫ দিনের মধ্যেই পা ফাটা গায়েব হয়ে যাবে।

৩. চাল ও মধুর স্ক্রাব দিয়েও প্রতিরোধ করতে পারেন পা ফাটা। স্ক্রাবটি তৈরি করতে আপনার লাগবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে পিষে নিন। ব্লেন্ডারে দিয়ে অথবা শিল পাটায় বেটে নিতে পারেন। একটু দানা দানা করে চাল পিষে নেবেন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর ভেজা পায়ে এই স্ক্রাবটি লাগান। ২০ মিনিট পরে পা ধুয়ে তাতে তেল লোশন লাগিয়ে নিন।

এই তিন মাস্কের নিয়মিত ব্যবহার বদলে দেবে আপনার পায়ের রূপ।

Leave a Comment

Your email address will not be published.