ডোমেইন নেম কি এবং কেন ?

Domain name
Share in social media...

কোন নির্দিষ্ট ওয়েবসাইটের নাম কে, ডোমেইন নেম বলা হয়। যার সাহায্যে কোন ব্যক্তি ইন্টারনেটে কোনো নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করতে পারে।ইন্টারনেটে লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে যাদের সবকটির আইপি অ্যাড্রেস আলাদা। কিন্তু মানুষের পক্ষে এসব আইপি অ্যাড্রেস গুলি মনে রাখা সম্ভব নয়। তাই ওইসব ip-adress গুলি কনভার্ট হয়ে ডোমেইন নেম এর আকারে আমাদের সামনে প্রকাশ পায়।

Domain name

কোন ওয়েবসাইট বা ব্লগ বানানোর জন্য ডোমেইন নেম কিনতে হয়। যার মাধ্যমে কোন নির্দিষ্ট ওয়েবসাইটকে, তার নির্দিষ্ট ডোমেইন নেমের সাহায্যে ইন্টারনেটের দুনিয়ায় খুঁজে পাওয়া সম্ভব হয়।

কোন ডোমেইন এর গুণগত মান সেই ডোমেইনের এক্সটেনশন এর উপর নির্ভর করে। আর এক্সটেনশন হলো কোন ডোমেইন এর শেষের অংশ যেটি (.) এর পর থাকে।

কিছু ডোমেইন আছে যেগুলোর এক্সটেনশন বহুল প্রচলিত এবং জনপ্রিয়। এই ডোমাইনগুলোর চাহিদা ও অন্যান্য ডোমেইন এর তুলনায় অনেক বেশি, এই ডোমাইনগুলো টপ লেবেল ডোমেইন বা TLD হিসেবে পরিচি।

এই ধরনের ডোমেন ব্যবহৃত ওয়েবসাইট খুব সহজেই সার্চ ইঞ্জিনে Rank হয়। এই ধরনের ডোমেন সার্চ ইঞ্জিনের কাছে Seo Friendly Domain নামে পরিচিত। তাই এরা Google, Bing, Yahoo এই সমস্ত সার্চ ইঞ্জিনের কাছে বেশী গুরুত্ব পায়। যথা:.com, .net , .org

ডোমেইন এর কাজ কি:
কোন ওয়েবসাইট নির্দিষ্ট সার্ভারে হোস্ট করা হয়। এবং ডোমেইন নেম, ওই সার্ভারের আইপি অ্যাড্রেস কে পয়েন্ট করে। যখনই আমরা ইন্টারনেটে কোন ওয়েবসাইটের নাম সার্চ করি তখন, ওই ওয়েবসাইটের ডোমেইনটি নির্দিষ্ট সার্ভারে পয়েন্ট করে। এবং সেই সার্ভারের সমস্ত ডাটা ওয়েবসাইটের মাধ্যমে কোন ইউজার দেখতে পায়।

এর সোজাসুজি মানে হল, কোন ওয়েব সার্ভার বা হোস্টিং এর নিজস্ব আইপি অ্যাড্রেস থাকে। এবং কোন ওয়েবসাইট এর সমস্ত ডাটা স্টোর করার জন্য হোস্টিং বা সার্ভার এর প্রয়োজন হয়। এই কারণে ওয়েবসাইটের নির্দিষ্ট ডোমেইন নেমটি, ওয়েব সার্ভার বা হোস্টিং এর আইপি অ্যাড্রেস এর সাথে কানেক্ট করা হয়। যখন কোন ইন্টারনেট ব্যবহারকারী নির্দিষ্ট ডোমেইন নেমটি ইন্টারনেটে সার্চ করে তখন ডোমেইন নেম টি, ওই সার্ভার এর সাথে পয়েন্ট হয়ে, ইউজারকে ওই ওয়েবসাইটের সমস্ত ডাটা দেখায়।

ডোমেন নেম কিনবার সময় কোন জিনিষগুলি মাথায় রাখবেন:
-সবসময় ছোট ডোমেন নেম নেওয়ার চেষ্টা করবেন, যেটা ব্যবহারকারী খুব সহজে মনে রাখতে পারবে।
-যেটি পড়তে এবং বলতে সহজ হয়
-ডোমেইন নেম এর মাঝে কোন স্পেশাল কারেক্টর রাখবেন না।
-ইউনিক এবং সবার থেকে আলাদা ডোমেইন নেম নেবেন
-সবসময় টপ লেভেল ডোমেইন নেয়ার চেষ্টা করবেন।
-আপনার প্রতিষ্ঠান বা কাজের সাথে মিল আছে এরকম ডোমেইন নাম নির্বাচন করবেন।

ডোমেন কোথা থেকে কিনবেন:
যদি আপনি ওয়েবসাইট বা ব্লগ বানানোর জন্য ইউনিক এবং কম দামে ডোমেইন নেম কিনতে চান তাহলে এই লিংক এ ভিসিট করতে পারেন।

Tags:

Leave a Reply

Your email address will not be published.