ঘরে বসে শিখি অনলাইন ক্লাস

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঘরে বসে শিখি শিরোনামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সংসদ টিভিতে ভিডিও শ্রেণি কার্যক্রম প্রচার শুরু হচ্ছে আগামী ৭ এপ্রিল থেকে। ৫ এপ্রিল সন্ধ্যায় প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে শ্রেণি কার্যক্রমের রুটিন প্রকাশ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের সই করা রুটিন ও অফিস আদেশে বলা হয়েছে, করোনাভাইরাস রোধে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির কারণে শিক্ষার্থীদের লেখাপড়ার ধারাবাহিকতা রক্ষায় ‘সংসদ বাংলাদেশ টেলিভিশনে’ বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচি ‘ঘরে বসে শিখি’ গ্রহণ করা হয়েছে। আগামী ৭ এপ্রিল মঙ্গলবার থেকে এই কর্মসূচির সম্প্রচার শুরু হবে।

DPE online class

অফিস আদেশে শিক্ষার্থীদের এই শ্রেণি কার্যক্রম দেখার জন্য শিক্ষকসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি শ্রেণি কার্যক্রম শিক্ষকদেরও দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

রুটিন অনুযায়ী প্রতিদিন প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম চলবে বিকাল ২টা থেকে ৪টা পর্যন্ত।

মঙ্গলবার (৭ এপ্রিল)

শুরুর দিন প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন বেলা ২টায় শুরু হয়ে শেষ হবে বেলা ২টা ২০ মিনিটে।

এরপর প্রথম শ্রেণির বাংলা বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট, দ্বিতীয় শ্রেণির ইংরেজি বেলা ২টা ৪০ মিনিট থেকে ৩টা, তৃতীয় শ্রেণির বিজ্ঞান বেলা ৩টা থেকে ৩টা ২০ মিনিট, চতুর্থ শ্রেণির গণিত বেলা ৩টা ২০ মিনিট থেকে ৩টা ৪০ মিনিট এবং পঞ্চম শ্রেণির বিজ্ঞান ৩টা ৪০ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে।

বুধবার (৮ এপ্রিল)

এদিন একই সময়ে বেলা ২টায় প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শুরু হয়ে চলবে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত।

এরপর প্রথম শ্রেণির গণিত বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট, দ্বিতীয় শ্রেণির বাংলা বেলা ২টা ৪০ মিনিট থেকে বেলা ৩টা, তৃতীয় শ্রেণির ইংরেজি বেলা ৩টা থেকে ৩টা ২০ মিনিট, চতুর্থ শ্রেণির বিজ্ঞান ৩টা ২০ থেকে ৩টা ৪০ মিনিট এবং পঞ্চম শ্রেণির গণিত ৩টা ৪০ মিনিট থেকে বেলা ৪টা পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল)

এদিন একই সময় বেলা ২টায় প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন বেলা ২টায় শুরু হয়ে চলবে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত।

এরপর প্রথম শ্রেণির ইংরেজি বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট, দ্বিতীয় শ্রেণির গণিত বেলা ২টা ৩০ থেকে বেলা ৩টা, তৃতীয় শ্রেণির বিজ্ঞান বেলা ৩টা থেকে ৩টা ২০ মিনিট, চতুর্থ শ্রেণির ইংরেজি বেলা ৩টা ২০ মিনিট থেকে ৩টা ৪০ মিনিট এবং পঞ্চম শ্রেণির বিজ্ঞান ৩টা ৪০ থেকে ৪টা পর্যন্ত চলবে।

official website ll program details

ঘরে বসে শিখি অনলাইন ক্লাস