মাউশি নোটিশ | নতুন শিক্ষাবর্ষের ক্লাস রুটিন

DSHE Notice
Share in social media...

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নতুন শিক্ষাবর্ষে (২০২২) প্রতিদিন কয়টি করে ক্লাস হবে, তার সময়সূচি ঘোষণা করা হয়েছে। শ্রেণিভেদে সপ্তাহের বিভিন্ন দিনে এসব ক্লাস হবে। মাউশি বৃহস্পতিবার এই সময়সূচি ঘোষণা করে।

DSHE Notice

করোনার সংক্রমণের কারণে দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধের পর গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও স্বল্পপরিসরে শিক্ষা কার্যক্রম চলছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে তৈরি হয়েছে নানা সংশয়। সামনের বছরের পাবলিক পরীক্ষাটি প্রতিটি বিষয়েই অনুষ্ঠিত হবে কি না এ বিষয়ে রয়েছে ধোয়াশা। গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়ে কথা বললেও সেখানে স্পষ্ট হয়নি বিষয়টি। শিক্ষামন্ত্রী বলেছেন, তিনি সব বিষয়েই পরীক্ষা নিতে চান। কিন্তু তা নির্ভর করছে পরিস্থিতির উপর। ফলে শিক্ষার্থীদের পড়াশুনা ও প্রস্তুতি নিয়ে মানসিক দ্বন্দে পড়তে হচ্ছে।

নতুন সময়সূচি অনুযায়ী ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন চারটি বিষয়ের ওপর ক্লাস নিতে হবে। দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন তিনটি বিষয়ের ক্লাস নেওয়া হবে। অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুই দিন ক্লাস হবে। এই দুই দিনের প্রতিদিন তিনটি করে বিষয়ের ওপর ক্লাস নিতে হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে এক দিন তিনটি বিষয়ে ক্লাস নেওয়া হবে।

আর প্রাথমিকের শ্রেণিগুলোর শ্রেণি কার্যক্রম হবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে।

Leave a Reply

Your email address will not be published.