Indian cricket – ভারতের লজ্জার রেকর্ড

Indian cricket – অ্যাডিলেড টেস্টের প্রথম দুই দিনে দারণ পারফরম্যান্স করে ভালো পজিশনেই ছিল সফরকারী ভারত। কিন্তু শনিবার তৃতীয় দিনের প্রথম সেশনে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। এক ঘণ্টার ব্যবধানে মাত্র ৩৬ রানে অলআউট হয় তারা।

Indian cricket

৮৮ বছর ধরে ক্রিকেট খেলে যাওয়া ভারত এ নিয়ে দুইবার টেস্টে পঞ্চাশ রানের নিচে অলআউট হল। এছাড়া নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসের সর্বনিম্ন স্কোর গড়ে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তারা আট উইকেটে। এ ম্যাচে আরো কিছু বিব্রতকর রেকর্ডে নাম লিখিয়েছে ভারত। একইসঙ্গে দারুণ পারফরম্যান্সে কিছু রেকর্ডে নাম লিখিয়েছেন স্বাগতিকরাও।

এক নজরে দেখে নেওয়া যাক অ্যাডিলেড টেস্টের যত রেকর্ড

৩৬ নিজেদের টেস্ট ইতিহাসে এটাই ভারতীয়দের সর্বনিম্ন স্কোর। এর আগে টেস্টে এক ইনিংসে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৪২ রান। সেটা ছিল ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে। ৪৬ বছর পর এবার নতুন লজ্জায় ডুবল ভারত।

১ টেস্ট ক্রিকেটে প্রথমবার ১১ ব্যাটসম্যান এবং অতিরিক্ত থেকে আসা রান দুই অঙ্ক স্পর্শ করেনি। সর্বাধিক ৯ রান করেন ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগারওয়াল।

Read Also:  England vs Srilanka

১৯ ষষ্ঠ উইকেট পতনের সময় টেস্টে ভারতের সর্বনিম্ন রান ছিল ১৯। আগের সর্বনিম্ন ছিল ২৫। সব দল মিলে টেস্টে ছয় উইকেট হারিয়ে এর চেয়ে কম রান আছে মাত্র সাতটি।

২৫ ম্যাচে ৫ উইকেট নিতে হ্যাজেলউডের লেগেছে মাত্র ২৫ বল। বোলিং স্পেলের শুরু থেকে সবচেয়ে কম বলে ৫ উইকেট নেওয়ার রেকর্ড অস্ট্রেলিয়ার আর্নি টোশ্যাকের। ১৯৪৭-৪৮ মৌসুমে ব্রিসবেনেভারতের বিপক্ষে ১৯ বলে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এরপর ২০১৫ সালে ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্টুয়ার্ট ব্রডও ১৯ বলে ৫ উইকেট নিয়েছেন।

২০০ হনুমা বিহারিকে আউট করে ক্যারিয়ারে ২০০ উইকেট তুলে নিয়েছেন জশ হ্যাজলউড।

৮২ অ্যাডিলেডের এর আগে এক ইনিংসের সর্বনিম্ন স্কোর ছিল ৮২। ১৯৫১-৫২ মৌসুমে সেটা হয়েছিল। এবার সেই রেকর্ডও নাম লেখাল ভারত।

৭ আন্তর্জাতিক ক্রিকেটে এটা সপ্তম দলীয় সর্বনিম্ন স্কোর। এই তালিকায় সবার ওপরে আছে নিউজিল্যান্ড। ১৯৫৫ সালে ২৬ রানে অলআউট হয়েছিল কিউইরা।

Indian cricket – ভারতের লজ্জার রেকর্ড
Indian cricket