133 views
কালাভুনা খেতে কে না পছন্দ করে। খুবই সুস্বাদু এই কালা ভুনা পাতে থাকলে আর কোনো পদের দিকেই যেন চোখ পড়ে না। অনেকেই ভাবেন, ঘরে কালা ভুনা রান্না করা বেশ মুশকিল!এই ধারণাটি ভুল। কারণ ঘরেও খুব সহজেই তৈরি করে নেওয়া যায় কালা ভুনা।

 

তাহলে আর দেরি কেন জেনে নিন কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ২ কেজি
২. লবণ স্বাদ মতো
৩. হলুদ গুড়ো ১ টেবিল চামচ
৪. মরিচ গুঁড়ো দেড় টেবিল চামচ
৫. ধনে গুঁড়ো দেড় টেবিল চামচ
৬. জিরার গুঁড়ো দেড় টেবিল চামচ
৭. রসুন বাটা ১ টেবিল চামচ
৮. আদা বাটা ২ টেবিল চামচ
৯. আধা চা চামচ গরম মশলার গুঁড়ো
১০ পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
১১. কাঁচা পেঁয়াজ কুচি ১ কাপ
১২. আধা কাপ সরিষার তেল
১৩. তেজপাতা ৩টি
১৪. দারুচিনি ৪টি
১৫. গোল মরিচ ৭-৮টি
১৬. এলাচ ৪টি
১৭. লবঙ্গ ৪-৫টি
১৮ কাঁচামরিচ ৬-৭টি

বাগাড়ের জন্য

১. সরিষার তেল আধা কাপ
২. আদা কুচি আধা টেবিল চামচ
৩. রসুন কুচি দেড় টেবিল চামচ
৪. শুকনো মরিচ ৭-৮টি
৫. প্রয়োজনমতো গরম পানি।

jagonews24

পদ্ধতি

প্রথমে মাংসগুলো ভালো করে ছোট ছোট করে কেটে নিন। তারপর একে একে ১-১৭ নং পর্যন্ত সব উপকরণ মিশিয়ে নিন। তারপর ভালো করে মাংসের সঙ্গে মশলাগুলো মাখিয়ে নিতে হবে। এক ঘণ্টা ঢেকে রেখে মেরিনেট করে নিন। যে পাত্রে রান্না করবেন; ওই পাত্রেই মাংস মেরিনেশন করবেন।

এরপর পাত্রটি চুলায় হাই হিটে ৫ মিনিট ঢেকে রান্না করুন। যখন দেখবেন মাংস থেকে পানি ছাড়ছে, ওই সময় চুলার আঁচ মিডিয়াম আঁচ করে দিন। মাংস ভালো করে নেড়েচেড়ে দিতে হবে এ পর্যায়ে।

আবরও ঢেকে ১৫-২০ মিনিট মাঝারি আঁচে সেদ্ধ করতে হবে মাংস। এতে মাংস থেকে সব পানি বেরিয়ে আসবে। এরপর ঢাকনা উঠিয়ে আবারও মাংস নেড়ে দিন। কালা ভুনা রান্নার ক্ষেত্রে আলাদা কোনো পানি ব্যবহার করা যাবে না। মাংস থেকে বের হওয়া পানি দিয়েই রান্না করতে হবে কালা ভুনা।

এক থেকে দেড় ঘণ্টা একেবারেই অল্প আঁচে ঢেকে মাংস রান্না করতে হবে এবার। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে। নিচে যেন লেগে না যায় সেদিকে খেয়াল রাখবেন। এভাবে কষাতে কষাতে দেখবেন একসময় মাংসের রং কালচে হয়ে এসেছে।

যখন দেখবেন পানি একেবারেই শুকিয়ে এসেছে, ওই সময় অল্প অল্প করে গরম পানি মিশিয়ে কষাতে হবে। মাংসের রং কালো হতে অন্তত দেড় ঘণ্টা সময় নেবে। ততক্ষণ রান্না করতেই হবে। যখন মাংসের রং আপনার মনমতো হয়ে যাবে, তখন বাগার দিতে হবে।

এজন্য আদা-রসুন কুচি, শুকনো মরিচ পরিমাণমতো তেলে ভেজে নিতে হবে। তারপরে তেলসহ মশলা মাংসের পাত্রে ঢেলে দিতে হবে। এবার মাংস পুনরায় ভালো করে নেড়েচেড়ে নিন। সামান্য গরম মশলা ছিটিয়ে দিতে হবে।

 

careerbd Changed status to publish April 12, 2024

0 Answers

Write your answer.
FREELANCING
EDUCATION
CONTRIBUTION
Language »