158 views

ড্রাইভিং লাইসেন্স পেতে হলে সবার আগে লার্নার কার্ড বা শিক্ষানবিস ড্রাইভিং লাইসেন্সের আবেদন করতে হয়। বর্তমানে বিআরটিএ অফিসে না গিয়েও অনলাইন থেকে লার্নার কার্ড বা শিক্ষানবিস ড্রাইভিং লাইসেন্সের আবেদন করা যায়।

Learner driving license

Learner driving license
Learner driving license

লার্নার ড্রাইভিং লাইসেন্স কি?

যখন নির্দিষ্ট কোনো যানবাহন এর জন্য ড্রাইভিং লাইসেন্স করার আবেদন করবেন। তখন আপনাকে একটি ফরম ব্যবহার করতে হবে। সেই বিশেষ ধরনের ফরম কে বলা হয়, লার্নার ড্রাইভিং লাইসেন্স। আর এই ধরনের ফরম এর মধ্যে যে ব্যক্তি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করবেন। সেই ব্যক্তির যাবতীয় তথ্য গুলো উল্লেখ করা থাকে।

লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে কি কি লাগে?

যেহুতু আপনি ড্রাইভিং লাইসেন্স করার জন্য আবেদন করবেন। সেহুতু অবশ্যই আপনার নিকট বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। আর সেগুলো হলো,

-আপনার নিজের জাতীয় পরিচয়পএ এর ফটোকপি,
-সরকারি / বে-সরকারি মেডিকেল হতে মেডিকেল সার্টিফিকেট,
-লাইসেন্স ফি জমা দেয়ার প্রমানপএ.
-নিজের নাম (এনআইডি অনুযায়ী),
-আপনার পিতা ও মাতার নাম,
-রক্তের গ্রুপ পরীক্ষা করার সনদ,
-আপনার নিজের বর্তমান ও স্থায়ী ঠিকানা,
-স্ট্যাম্প ও পাসপোর্ট সাইজের সদ্য তোল রঙ্গিন ছবি।

লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন ফি

ফি কত লাগবে : (ক)০১ (এক) ক্যাটাগরি-৩৪৫/-টাকা (শুধু মোটরসাইকেল অথবা হালকা মোটরযান) (খ) ০২ (দুই) ক্যাটাগরি-৫১৮/-টাকা (মোটরসাইকেল এবং হালকা মোটরযান একসঙ্গে অর্থাৎ মোটরসাইকেলের সাথে যে কোনো এক ধরনের মোটরযান)।

লার্নার ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন

বর্তমান সময়ে আপনি যদি নতুন ড্রাইভিং লাইসেন্স করার কথা ভাবেন। তাহলে আপনি খুব সহজেই অনলাইনে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। তবে সে জন্য আপনাকে আবেদন প্রক্রিয়া টি ভালো ভাবে জানতে হবে।

আর আপনি যদি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন করতে চান। তাহলে আপনাকে বিআরটিএ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যখন আপনি নতুন এই ওয়েব সাইটের মধ্যে প্রবেশ করবেন। তখন আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করে রেজিস্ট্রেশন করতে হবে।

আর যখন আপনি বিআরটিএ এর অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করবেন। তারপরে আপনি এই লিংকে প্রবেশ করবেন। আর উক্ত লিংকে প্রবেশ করার পরে আপনি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে পারবেন।

আপনি এখান থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম ডাউনলোড করতে পারবেন

এরপর আপনাকে সার্কেল অফিস একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে। যা দিয়ে আবেদনকারী ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। শিক্ষানবিশ বা লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণের পর আপনাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশগ্রহণ করতে হবে।

এ সময় প্রার্থীকে তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (মূল কপি) ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এসব পরীক্ষায় পাস করলে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার সুযোগ পাবেন। বিস্তারিত জানতে (www.brta.gov.bd) এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

careerbd Changed status to publish April 20, 2024

0 Answers

Write your answer.
FREELANCING
EDUCATION
CONTRIBUTION
Language »