122 views

যারা ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন কিন্তু এনআইডি পাননি, তারা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর ব্যবহার করে এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারেন। অথবা আপনি যদি এনআইডি কার্ড হারিয়ে থাকেন, কিন্তু এনআইডি নম্বরটি যদি কোথাও লেখা থাকে তাহলেও আপনি জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন।

NID card download

NID card download

নতুন ভোটাররা যেভাবে NID card download করবেনঃ

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে আপনার ভোটার আবেদন স্লিপের ফরম নম্বর দিয়ে ভোটার আইডির অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। আর যদি এসএমএস এর মাধ্যমে এনআইডি নাম্বার পেয়ে থাকেন তাহলে সেই এনআইডি নাম্বার দিয়ে ও আপনি ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন।

শুধুমাত্র ফর্ম নম্বর এবং জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে এস.এম.এস বা মোবাইলে ক্ষুদে বার্তা প্রেরণের মাধ্যমে আপনি আপনার এনআইডি প্রাপ্তির পূর্বেই এনআইডি নম্বর জেনে নিতে পারেন। মোবাইলে এসএমএসের মাধ্যমে NID নম্বর পাওয়ার পদ্ধতি হলো: প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে NID লিখে 105 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: NID NIDFN1117473315 01-02-2001 ফিরতি SMS এর মাধ্যমে NID নম্বর পাবেন ভোটার বা আবেদনকারী।

NID card download process

আকাউন্ট রেজিস্ট্রেশনঃ

-প্রথমে এনআইডি এর অফিসিয়াল ওয়েবসাইট এর https://services.nidw.gov.bd/nid-pub/claim-account এই লিংকে ভিজিট করুন।

NID website registration
NID website registration

-রেজিস্টার করুন বাটনে ক্লিক করে পরবর্তী স্টেপ এ যান।

NID card download

-যাদের কাছে এনআইডি কার্ড আছে, তারা সেখান থেকে দেখে নম্বরটি লিখুন। আর যারা এখনো এনআইডি কার্ড পাননি, তারা জাতীয় পরিচয়পত্র নম্বরের বদলে ফর্ম নম্বর প্রদান করুন। এনআইডি কার্ড করার সময় যে তথ্য দিয়েছেন সে অনুযায়ী জন্মতারিখ লিখুন। ভেরিফিকেশন ক্যাপচা পূরণ করে সাবমিট এ ক্লিক করুন।

NID card download

-এরপর একটি নতুন ফর্ম আসবে। সেখান থেকে যথাযথভাবে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানার তথ্য প্রদান করুন।

-পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার সঠিক মোবাইল নাম্বার চেয়ে একটি ফর্ম আসবে।উক্ত ফর্মে আপনার মোবাইল নাম্বারটি প্রদান করুন। এরপর ‘বার্তা পাঠান’ বাটনে ক্লিক করুন।যে মোবাইল নাম্বারটি প্রদান করেছেন সেটি থেকে SMS এ প্রাপ্ত ভেরিফিকেশন কোডটি সাইটের ঐ ফরমে প্রবেশ করিয়ে “বহাল” বাটন ক্লিক করে পরবর্তী ধাপে যান।

-এর পরের পেজে সেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন।এরপর নতুন যে পেজটি আসবে সেখানে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রদান করুন। উল্লেখ্য যে, পরবর্তীতে এই সাইটে লগিন করতে প্রদানকৃত ইউজারনেম এবং পাসওয়ার্ড দরকার হবে।

-এরপর আপডেট বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

একাউন্ট লগিনঃ

-রেজিস্ট্রেশন হলে লগইন করার জন্য এই লিংক ভিজিট করুনঃ https://services.nidw.gov.bd/nid-pub ও নিচের দিকে স্ক্রল করে নিম্নে প্রদর্শিত পেজের ন্যায় একটি পেজ দেখতে পাবেন।

NID card download

-আপনার লগইন তথ্য এবং ক্যাপচা পূরণ করে লগইন বাটনে ক্লিক করুন। এবার মোবাইলে মেসেজে একটি সিক্যুরিটি কোড আসবে। অবশ্য আপনি চাইলে ইমেইলেও কোডটি নিতে পারেন। লগইন করলে আপনার জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

NID Card Download:

NID card download

-অনলাইন NID ফাইলটি প্রিন্ট করে আপনি আপাতত অন্তত কিছু কিছু ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের কাজ চালাতে পারবেন।

আপনি যদি ইতোমধ্যে NID কার্ড পেয়ে থাকেন তারপরেও যদি অনলাইনে কার্ডটি ডাউনলোড করতে চান তাহলে নিন্মের ধাপসমূহ অনুসরণ করতে হবেঃ

-উপরের নিয়ম অনুসরণ করে প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করুন
-আপনার কার্ডের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড প্রদান করুন
-আপনার মোবাইলে NID Wallet অ্যাপটি ডাউনলোড করুন এবং মুখমণ্ডল যাচাই (Face Verification) করে আপনার প্রোফাইলে লগইন করুন
-এরপর আপনার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন

যেকোনো তথ্য জানতে কল করুন ১০৫ নম্বরে।

ভোটার আইডি কার্ড এর অন্যান্য তথ্য জানতে এখানে ভিসিট করুন।

careerbd Changed status to publish April 17, 2024

0 Answers

Write your answer.
FREELANCING
EDUCATION
CONTRIBUTION
Language »