287 viewsEducationScholarship

স্কলারশিপ হল শিক্ষার্থীকে দেয়া এক ধরনের আর্থিক সহায়তা, যা তার একাডেমিক কৃতিত্ব বা অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়।

scholarship circular

Scholarship for Bangladeshi students
Scholarship for Bangladeshi students
careerbd Answered question March 15, 2024

2 Answers

যাঁরা বিদেশে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ খোঁজেন, তাঁদের জন্য ইতালি দারুণ জায়গা। ইতালির শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ৮০০টির বেশি বৃত্তি প্রদান করে। আবাসন খরচ, টিউশন ফি, মাসে ২ হাজার ৫০০ ডলারসহ নানা সুযোগ–সুবিধা পাওয়া যায় এসব বৃত্তিতে। উল্লেখযোগ্য কিছু বৃত্তির কথা এখানে তুলে ধরা হলো—

ইতালিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ
ইতালি সরকার দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোয় বিদেশি শিক্ষার্থীদের মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বৃত্তি প্রদান করে থাকে। এ বৃত্তিতে মাসে ৯০০ ইউরো, টিউশন ফি ও স্বাস্থ্যবিমা মিলবে।

স্কুয়োলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপ
স্কুয়োলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপে চার বছর মেয়াদি ৭৫টি পিএইচডি স্কলারশিপ দেয় দেশটি। এ বৃত্তি দেশি ও বিদেশি শিক্ষার্থীদের জন্য। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা টিউশন ফি ও থাকার সুবিধা পাবেন। এ ছাড়া গবেষণা পরিচালনার জন্য শিক্ষার্থীরা অতিরিক্ত অর্থ পেতে পারেন।

আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপ
আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপে বিদেশি শিক্ষার্থীদের জন্য ব্যাপক অর্থায়ন করে থাকে। এ ফেলোশিপের মেয়াদ দুই বছর। ক্ষেত্রবিশেষে আরও এক বছর বাড়তে পারে। এ বৃত্তিতে উপবৃত্তি, স্বাস্থ্যবিমা ও অতিরিক্ত নানা সুবিধা পাওয়া যাবে।

বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপ
বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপের সুযোগ পান স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা বিদেশি শিক্ষার্থীরা। আবাসন সুবিধা, টিউশন ফি ছাড়াও প্রতিবছর স্নাতক শিক্ষার্থীরা ১২ হাজার ইউরো ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা ১৩ হাজার ইউরো পান।

বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপ
স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী বিদেশি শিক্ষার্থীদের সম্পূর্ণ অর্থায়ন করে বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপ। টিউশন ফিসহ বছরে ১১ হাজার ইউরো শিক্ষা অনুদান পাওয়া যায় এই স্কলারশিপের আওতায়।

careerbd Answered question March 15, 2024

ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট বৃত্তি

ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে আগামী ১৮ থেকে ২১ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিলে বসবে ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট। এই সামিটে অংশ নেওয়ার জন্য বিভিন্ন মহাদেশের সম্ভাবনাময় তরুণদের বৃত্তি প্রদান করা হয়। তবে বৃত্তি পেতে আবেদনকারীর থাকতে হবে নিজের দেশ ও মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন ও বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে উল্লেখযোগ্য ভূমিকার অভিজ্ঞতা।

ওয়ান ইয়াং ওয়ার্ল্ড তরুণ নেতৃত্বের একটি বৈশ্বিক কমিউনিটি। এটি তরুণ ও সম্ভাবনাময় নেতাদের সামাজিক ভূমিকা, নিজস্ব দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করতে উদ্বুদ্ধ করে। যা একই সাথে তাঁদের স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পরিচিতি এবং যোগাযোগ বৃদ্ধিতে সহায়তা করে। এই সামিট বিশ্বের বিভিন্ন বড় বড় সমস্যাগুলোকে চিহ্নিত করা এবং সমাধানের লক্ষ্যে ১৯০টির বেশি দেশের ২০০০ তরুণ নেতাদের একত্র করে।

এই কমিউনিটিতে সাড়ে ১৫ হাজারের বেশি তরুণ নেতা এখন পর্যন্ত যুক্ত আছেন। যার মধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, পল পলম্যান ও মেরি রবিনসনদের মতো নেতারা আছেন। এই সামিট শিক্ষা, রাজনীতি, ব্যবস্যায়, মানবিক কার্যক্রমসহ বিভিন্ন সামাজিক ক্ষেত্রে সফল বৈশ্বিক নেতাদের সঙ্গে যোগাযোগ তৈরি এবং চিন্তাভাবনা আদান–প্রদানের ভালো সুযোগ তৈরি করে দেয়।

বৃত্তির সুবিধা:
ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট ২০২৪-এ প্রবেশ সুবিধা

১৭ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত হোটেলে থাকার খরচ

ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার

আবেদনকারীর নিজ দেশ থেকে মন্ট্রিলে যাওয়া-আসার বিমান টিকিটের খরচ।

আবেদনকারীর ভিসা ফি এবং ভিসাসংক্রান্ত অন্যান্য খরচ নিজেকেই বহন করতে হবে।

আবেদনের শর্ত:
বয়স ১৮ থেকে ৩০-এর মধ্যে হতে হবে। তবে অসাধারণ যোগ্যতার বিবেচনায় তিরিশোর্ধরাও আবেদন করতে পারবেন, কিন্তু ১৮ বছরের নিচে কেউই আবেদন করতে পারবেন না।

সমাজের ইতিবাচক পরিবর্তনে কাজ করার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রমাণ থাকতে হবে।

আবেদনকারীর নেতৃত্বের গুণাবলি থাকার প্রমাণ থাকতে হবে।

নিজের কর্মের মাধ্যমে স্থানীয় এবং আন্তর্জাতিক সমস্যার সমাধানে কাজ করছেন এমন হতে হবে।

সমস্যার সমাধানে কার্যকরী এবং উদ্ভাবনী আইডিয়া তৈরির প্রমাণ থাকতে হবে।

বাংলাদেশি নাগরিক/পাসপোর্টধারী হতে হবে।

বিস্তারিত জানতে ওয়েবসাইট: oneyoungworld.com
অনলাইনে আবেদন করতে ক্লিক করুন: oneyoungworld.com

careerbd Answered question March 14, 2024
Write your answer.
FREELANCING
EDUCATION
CONTRIBUTION
Language »