ডেবিট কার্ড কি ? ডেবিট কার্ড পাওয়ার উপায়

ডেবিট কার্ড হলো ব্যাংক থেকে প্রদত্ত এক ধরণের প্লাষ্টিক কার্ড। ব্যাংক একাউন্ট এ রাখা অর্থ ডেবিট কার্ড ব্যবহার করে লেনদেন করা যায়। সঞ্চয়ী কিংবা চলতি একাউন্টের সাথে ডেবিট কার্ড সম্পর্কযুক্ত। বিভিন্ন ধরনের সেবা বা পণ্য ক্রয়ের জন্য ডেবিট কার্ড ব্যবহার করা যায়।

International Debit card

সেভিংস (সঞ্চয়ী) কিংবা কারেন্ট (চলতি) অ্যাকাউন্ট এর গ্রাহকদের ব্যাংক থেকে ডেবিট কার্ড প্রদান করা হয়। এছাড়াও কর্পোরেট ব্যক্তিত্বদেরও ডেবিট কার্ড প্রদান করা হয়। এই কার্ডগুলি গ্রাহকের অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকে। যদি আপনার অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকে তাহলে ডেবিট কার্ড ব্যবহার করে এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন, অনলাইন এবং অফলাইনে কেনাকাটা করতে পারবেন এবং আপনার অ্যাকাউন্ট থেকে অন্য কারও অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরও করতে পারবেন। বিভিন্ন ধরনের সেবা পেতে কিংবা পণ্য ক্রয় করতে ডেবিট কার্ড ব্যবহার করা যায়, এক্ষেত্রে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেয়া হবে।

ইসলামী ব্যাংক ডেবিট কার্ড

বিভিন্ন সুবিধা সংযোজন করে ডুয়েল প্রি-পেইড কার্ড নিয়ে এসেছে বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড। দেশে-বিদেশে যেন সহজে ব্যবহার করা যায় সেলক্ষ্যে এই কার্ড অত্যন্ত সময়োপযোগী করে প্রণয়ন করা হয়েছে।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সোশ্যাল ইসলামী ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি এমন একটি ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড, যা দেশে ও বিদেশে যেকোনো এটিএম ও বিক্রয়কেন্দ্রসহ (পয়েন্ট অব সেল টার্মিনাল) বিভিন্ন ই-কমার্স লেনদেনে ব্যবহার করা যাবে। এসআইবিএল ডুয়েল প্রি-পেইড কার্ডের মাধ্যমে শিক্ষার্থীরা দেশে-বিদেশে তাদের পড়ালেখার টিউশন ফি পরিশোধের পাশাপাশি আইইএলটিএস, টোফেল, জিআরই ইত্যাদির ক্ষেত্রে পেমেন্টে প্রদান করতে পারবেন।

এছাড়াও ফ্রিল্যান্সারদের জন্য রয়েছে বাড়তি সুবিধা। এই কার্ডের মাধ্যমে সহজেই গুগল, উইন্ডোজ, ব্ল্যাকবেরিসহ বিখ্যাত অনলাইন কোম্পানির রেজিস্ট্রেশন বা লাইসেন্স ফিসহ বিভিন্ন সেবাগ্রহণের পেমেন্ট করা যাবে।

অনলাইন প্রশিক্ষণ, ভেন্ডর সার্টিফিকেশন প্রোগ্রাম, ওয়েবসাইটের ডোমেইন রেজিস্ট্রেশন, হোস্টিং এবং ক্লাউড সলিউশনসহ বিভিন্ন পেমেন্ট এসআইবিএল ডুয়েল প্রি-পেইড কার্ডের মাধ্যমে অনায়াসেই করা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

bank transaction
You are currently viewing ডেবিট কার্ড কি ? ডেবিট কার্ড পাওয়ার উপায়
debit card