আইপিএল এর নিলাম | IPL T20 Auction 2021

আইপিএল এর পূর্ণরূপ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা ভারতীয় প্রিমিয়ার লীগ। আইপিএল ভারতের একটি পেশাদার টি-২০ ক্রিকেট লীগ প্রতিযোগিতা। বাৎসরিক এই প্রতিযোগিতায় ভারতের বিভিন্ন শহরের ৮টি ফ্রাঞ্চাইজি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতাটি ২০০৭ সালে বিসিসিআই সদস্য লোলিত মোদি কর্তৃক প্রতিষ্ঠিত হয় এবং প্রতি বছর এপ্রিল ও মে মাসে অনুষ্ঠিত হয়।

IPL T20 2021

পৃথিবীর অন্যতম ক্রিকেটের দামি সংস্করণ আইপিএল ফ্রাঞ্চাইজিরা বিভিন্ন কারণে দল থেকে খেলোয়াড় ছেড়ে দিয়েছেন, তবে এবারের আইপিএলের নিলামে দল না পাওয়া খেলোয়াড়রাই বেশ বড় দর নিয়েই হাজির হবেন নিলামের মঞ্চে। এবারের আইপিএলের একাদশ সংস্করণের নিলাম ২৭, ২৮ জানুয়ারি।

এবার বেশ কিছু শীর্ষস্থানীয় প্লেয়ার উঠবেন নিলামের মঞ্চে। এরমধ্যেই বেশ কিছু সিনিয়র ক্রিকেটারের বেসপ্রাইস ঘোষণা করে দিল আইপিএল আয়োজক কমিটি। হরভজন সিং, যুবরাজ সিং, গৌতম গাম্ভীর। এদের তিনজনেরই বেস প্রাইস রাখা হয়েছে ২ কোটি রুপি।

ক্যাপড প্লেয়ারদের জন্য বেসপ্রাইস হচ্ছে ৫০ লক্ষ রুপি, ১ কোটি রুপি ও ২ কোটি রুপি। প্রতি প্লেয়ার নিজেদের অপশন বেছে নিতে পারবেন। সেখান থেকেই গাম্ভীর, হরভজনরা নিজেদের ২ কোটি রুপি বেস প্রাইসে রেখেছেন।

এদিকে সর্বোচ্চ এই বেস প্রাইসেই থাকছেন যুবরাজ সিং, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, কাইরন পোলার্ড। একই বেসপ্রাইসে থাকছেন ব্রেন্ডন ম্যাককালাম। তরুণ যজুবেন্দ্র চাহালও এবার সেরা বেসপ্রাইস নিয়েই নিলামের বাজারে নামবেন।

হরভজন সিং দশ বছর আইপিএলের ইতিহাসের সফলতম ফ্রাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ন্সের সঙ্গে ছিলেন। কিন্তু এবার তাঁকে ছেড়ে দিয়েছে তার ফ্রাঞ্চাইজি। আইপিএলের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হরভজন সিং ১৩৬ ম্যাচে ১২৭ উইকেট নিয়েছেন।

তাঁর অধিনায়কত্বেই প্রথম আইপিএল জিতেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের ইতিহাসে এই প্রথমবার নিলামে উঠছেন টার্বুনেটর খ্যাত ভাজি।

এদিকে ডোপিংয়ের কারণে নির্বাসিত ইউসুফ পাঠান ১৪ তারিখ মুক্ত হয়ে যাচ্ছেন। নির্বাসন কাটিয়ে ফেরার পর তিনি নিজের বেস প্রাইস নির্ধারণ করেছেন ৭৫ লক্ষ রুপি। যাতে ইউসুফ পাঠান খেলতে পারেন তাই তাঁর নির্বাসনের তারিখ পিছিয়ে ১৫ অগাস্ট ২০১৭ করে দিয়েছেন। গতবারের নিলামে বিক্রি হননি ইরফান পাঠান। এবার তিনি নিজের বেস প্রাইস ৫০ লক্ষ রুপি রেখেছেন।

Related Posts

করোনার কারণে স্থগিত পিএসএল ২০২১

পাকিস্তান সুপার লিগ অংশ নেওয়া সাতজনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ায় পিসিবি স্থগিত করে দিতে বাধ্য হয়েছে টুর্নামেন্ট। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই তড়িঘড়ি পিএসএল স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে তারা। PSL PSL Twenty20 cricket league which was established by the PCB in 2015. Here see PSL schedule, […]

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন ডু প্লেসি | South Africa cricket

South Africa cricket – টেস্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও নির্ভরযোগ্য ব্যাটসম্যান ফাফ ডু প্লেসি। সীমিত ওভারের ক্রিকেটে বেশি করে নজর দিতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি। South Africa cricket নিজের ইনস্টাগ্রামে ডু প্লেসি লেখেন, “নিজের মনের কাছে আমি পরিষ্কার। এটাই সেরা সময় নতুন কিছু শুরু করার।” তিনি আরও লেখেন, “১৫ […]

BD cric – টেস্ট থেকে ছিটকে পড়লেন সাকিব

BD cric – উইন্ডিজদের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলছেন না অলরাউন্ডার সাকিব আল হাসান।কুঁচকিতে চোটের কারণে ঢাকা টেস্টে খেলতে পারছেন না বিশ্বসেরা এ অলরাউন্ডার।সোমবার এ তথ্য নিশ্চিত করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। BD cric বিসিবি জানিয়েছে, চট্টগ্রাম টেস্টে বাম উরুতে চোট পান সাকিব। সেই চোটের কারণে ঢাকায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় টেস্টে খেলবেন না […]

Indian cricket – ভারতের লজ্জার রেকর্ড

Indian cricket – অ্যাডিলেড টেস্টের প্রথম দুই দিনে দারণ পারফরম্যান্স করে ভালো পজিশনেই ছিল সফরকারী ভারত। কিন্তু শনিবার তৃতীয় দিনের প্রথম সেশনে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। এক ঘণ্টার ব্যবধানে মাত্র ৩৬ রানে অলআউট হয় তারা। Indian cricket ৮৮ বছর ধরে ক্রিকেট খেলে যাওয়া ভারত এ নিয়ে দুইবার টেস্টে পঞ্চাশ রানের […]

Pakistan cricket – সিরিজ হারল পাকিস্তান

সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতেও স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে হেরেছে সফরকারী পাকিস্তান। ফলে টানা দুই হারে এক ম্যাচ আগেই সিরিজ হার নিশ্চিত হয়েছে তাদের। Pakistan cricket হ্যামিল্টনে আগে ব্যাট করে নিউজিল্যান্ডকে ১৬৪ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। কিন্তু এ লক্ষ্যকেও মামুলি বানিয়ে ফেলে কিউইরা। মাত্র এক উইকেট হারিয়েই জয় তুলে নেয় তারা। রান তাড়ায় নেমে ১১ বলে ২২ রানের […]

আইপিএল এর নিলাম | IPL T20 Auction 2021