জাপান স্কলারশিপ

  • Post category:Uncategorized
  • Post last modified:December 31, 2023

জাপান অর্থনৈতিক দিক থেকে যেমন এশিয়া এর মধ্যে উন্নত তেমনি দেশটি শিক্ষাব্যবস্থার দিক থেকেও এগিয়ে চলেছে। জাপানের উচ্চশিক্ষার মান বর্তমানে এমন পর্যায়ে পৌঁছেছে যে সারা বিশ্বেই তা গ্রহণীয় ও সমাদৃত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষার জন্য জাপানে পাড়ি জমাচ্ছেন। বাংলাদেশের ছাত্রছাত্রীরাও পাচ্ছেন পড়াশোনার অনেক সুযোগ। প্রতি বছর বাংলাদেশ থেকে অনেক ছাত্রছাত্রীরা মনবুশো বৃত্তি নিয়ে জাপানে পাড়ি জমাচ্ছেন।

Japan Scholarship

Japan Scholarship
Japan Scholarship

জাপানে মূলত নিম্নোক্ত স্কলারশিপে আসা যায়

মেক্সট স্কলারশিপ

মেক্সট স্কলারশিপের জন্য দুইভাবে আবেদন করা যায়।

ক) জাপান অ্যাম্বাসি বাংলাদেশের মাধ্যমে : আবেদনের সময় প্রতি বছরের মে মাসে জাতীয় পত্রিকায় আবেদন ডাকা হয়। সীমিত সংখ্যক স্কলারশিপ।

খ) জাপানিজ ভার্সিটির মাধ্যমে : আবেদনের সময় ১ নভেম্বরের থেকে ফেব্রুয়ারি পর্যন্ত। ভার্সিটি রিকমেন্ডেশনের মাধ্যমে সুযোগ ও স্কলারশিপের সংখ্যাও অনেক বেশি। ২০১৮ সালে ২৬৭ জন বাংলাদেশি মেক্সট স্কলারশিপ পায়।

এডিবি স্কলারশিপ

এইখানে জিপিএ এর চাইতে বেশি দরকার ২ বছর অভিজ্ঞতা। যাদের পাশ করার পর দুইবছর জব এক্সপেরিয়েন্স নেই তারা অ্যাপ্লাই করতে পারবেন না। আর আপ্লিকেশনের তারিখ ভার্সিটির ওপর নির্ভর করে।

ওয়ার্ল্ড ব্যাংক স্কলারশিপ

আপ্লিকেশনের সময় সাধারণত প্রতি বছরের মার্চ মাসে।

জাপান স্কলারশিপ

ভার্সিটি সিলেকশন :

জাপানের সব ভার্সিটিতেই পড়াশোনার সিস্টেম একই। তবে স্কলারশিপের জন্য পাবলিক ভার্সিটি ও ন্যাশনাল ভার্সিটি সিলেক্ট করাই উত্তম। কারণ এইসব ভার্সিটিতে স্কলারশিপের সংখ্যা সাধারণত বেশি থাকে। তাই গুগলে লিস্ট অব পাবলিক ইউভার্সিটি/ ন্যাশনাল ইউনিভার্সিটি ইন জাপান লিখে সার্চ দিলেই সব ভার্সিটি পাওয়া যাবে। সব ভার্সিটির ওয়েব পেইজ জাপান, কোরিয়ান, চাইনিজ ও ইংরেজিতে লেখা।

You are currently viewing জাপান স্কলারশিপ
Japan Scholarship

Leave a Reply