ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি

You are currently viewing ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি
French fry

ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি বাচ্চাদের কাছে খুবই পছন্দ নিয়েও একটি খাবার। এমনকি বড়রাও রেস্টুরেন্টে গিয়ে বিভিন্ন ফাস্টফুড আইটেম এর সাথে ফ্রেন্স ফ্রাই অর্ডার করে থাকেন। বাহিরের অস্বাস্থ্যকর পরিবেশের ফ্রেঞ্চ ফ্রাই না খেয়ে, ঘরে বসে রেস্টুরেন্ট স্টাইলে মচমচে ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করা যায়।

French fry

এই ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করা তেমন কোন ঝামেলা নেই। মাত্র একটি উপকরণ দিয়ে এ ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করা যায়। তাহলে চলুন জেনে নেই এর রেসিপি.

ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি উপকরণ
বড় সাইজের আলু – ২ টি
তেল – (ভাজার জন্য)
লবণ – (স্বাদমতো)
বিট লবণ – স্বাদমতো
টালা শুকনো মরিচের গুঁড়া – (১/২ চামচ)

ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি প্রণালী:
প্রথমে আলু গুলো গিয়েছিলে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এখন এই আলু গুলিকে চার টুকরো করে কেটে নিয়ে নিতে হবে। এই টুকরো গুলোকে আবার লম্বালম্বি করে এক ইঞ্চি পরিমাণ মোটা করে ফ্রেঞ্চ ফ্রাই এর মতো করে কেটে ঠান্ডা পানিতে রাখতে হবে। ঠাণ্ডা পানিতে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। এতে করে আলুগুলো আর লাল হবে না এবং আলুর মধ্যে কোন স্টার্চ থাকলে চলে যাবে।

এখন একটি পাত্রে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে তার মধ্যে স্বাদমতো লবণ দিয়ে পানি ফুটিয়ে নিতে হবে। পানি ফুটে আসলে আগে থেকে কেটে রাখা আলু গুলোকে এ পানির মধ্যে দিয়ে ৬০% এর মত সিদ্ধ করে নিতে হবে।

তারপর সিদ্ধ করা আলু গুলোকে একটি কিচেন তাওয়াল উপর নিয়ে নিতে হবে। যেন আলু থেকে পানি শুকিয়ে যায়। এখন চুলা একটি কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে আসলে শুকিয়ে রাখা আলু গুলোকে দিয়ে তিন থেকে চার মিনিট ভেজে নিতে হবে।

এখন একটি টিস্যুর উপর নিয়ে এক্সট্রা তেল জড়িয়ে নিতে হবে। তারপর এই আলু গুলিকে ডিপফ্রিজে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে। আধাঘন্টা পর ডিপ ফ্রিজ থেকে বের করে আবার একই তেলে ফ্রেঞ্চ ফ্রাই গুলো দিয়ে দিতে হবে। এখন এই ফ্রেঞ্চ ফ্রাই গুলো মুচমুচে হওয়া বা গোল্ডেন কালার হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে।

এখন গরম গরম টমেটো সসের সাথে পরিবেশন করলে হয়ে যাবে মচমচে বাপ রেস্টুরেন্ট স্টাইলে ফ্রেঞ্চ ফ্রাই।