ভিপিএন কি ? কিছু ফ্রী ভিপিএন সফটওয়্যার

You are currently viewing ভিপিএন কি ? কিছু ফ্রী ভিপিএন সফটওয়্যার
VPN

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা সংক্ষেপে ভি পি এন VPN এখন ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে ভীষণ প্রয়োজনীয় টুলস ।

এখন সমস্ত ইন্টারনেট জুড়েই হ্যাকারদের রমরমা। ভি পি এন শুধুমাত্র ব্যবহারকারী কে বেনামি করে দেয় তা নয়। এর পাশাপাশি বেশ কিছু নিরাপত্তা ও প্রদান করে। একজন ইন্টারনেট ব্যবহারকারী ভি পি এন ব্যবহার করে তার কম্পিউটার এর আই পি এড্রেস লুকোতে পারে। এছাড়াও ভি পি এন চালু থাকলে ইন্টারনেট ট্র্যাফিক কে সহজেই এনক্রিপ্ট করা যায়।

VPN

ভিপিএন কিভাবে কাজ করে?

আপনি যদি একজন ইন্টারনেট ইউজার হয়ে থাকেন। তাহলে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল বা যে কোন ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করেছেন।মূলত ইন্টারনেট সংযোগকে ভিপিএন এনক্রিপ্ট করে,আপনার মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের ডিভাইসগুলো আইপি এড্রেস চেঞ্জ করে অন্য একটি তে রুপান্তরিত করে দেয়।অর্থাৎ

ইন্টারনেট সংযোগে একটি ভার্চুয়াল সুরঙ্গ তৈরি করে। এতে, অনলাইন হ্যাকার রা আপনার নেটওয়ার্ক এর আসল লোকেশন খুঁজে পাই না । তাই, মনে রাখবেন, আজকের এই ইন্টারনেটের দুনিয়াতে সুরক্ষিত থাকার জন্য ভিপিএন এর ব্যবহার করাটা অনেক জরুরি।

ভি পি এন কেন ব্যবহার করবেন ?

আজ ইন্টারনেটের যুগ, এবং আমরা ইন্টারনেটে অনলাইন পেমেন্ট, অনলাইন ট্রানসাকশান করা, পার্সোনাল ইনফরমেশন শেয়ার করা এবং আরো অনেক ধরণের কাজ করি যার ফলে অনেক সহজেই একজন হ্যাকার বা ডাটা চোর সেগুলি চুরি করে নিতে পারে। VPN এর মাধ্যমে, ইন্টারনেট ব্যবহার করা আপনার কম্পিউটারের বা মোবাইলের IP Address টি বদলিয়ে দেয়া হয় এবং একটি আলাদা জায়গা বা দেশের IP address এ বদলে দেয়া হয়। ফলে, আপনি কোন জায়গার থেকে ইন্টারনেট ব্যবহার করছেন, সেটা খুঁজে পাওয়াটা অসম্ভব হয়ে দাঁড়ায়।তাই ভিপিএন ব্যবহার করাটা জরুরি।

কিছু ফ্রি ভিপিএন :

WindScribe – সম্পূর্ণ free vpn software সব ধরণের features এর সাথে। এখানে ১০ জিবি ফ্রি ডাটা প্রত্যেক মাসেই পাবেন।

Tunnelbear – এই ফ্রি vpn সফটওয়্যার আপনাকে প্রত্যেক মাসে ৫০০ mb করে ডাটা দিবে। এমনিতে, ভিপিএন প্রথমবারে ব্যবহার করা লোকেদের জন্য বেস্ট।

Speedify – এই ভিপিএন সফটওয়্যার ব্যবহার করে আপনারা অনেক দ্রুত এবং ফাস্ট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তাছাড়া, এখানে আপনাদের ৫ জিবি ডেটা প্রত্যেক মাসে ফ্রীতেই দেয়া হবে।

HotspotShield – মোবাইলের সবচেয়ে জনপ্রিয় এবং ভালো vpn app. ফ্রীতে আপনারা ৫০০mb ডাটা ডেইলি ব্যবহার করতে পারবেন।

TunnelBear – প্রত্যেক মাসে ৫০০ mb ডাটা দেয়া হবে। এবং, এই সফটওয়্যার computer ও mobile দুটোর জন্যই রয়েছে।

TurboVpn – এই ভিপিএন এপ্লিকেশন সম্পূর্ণ ভাবে ফ্রি এবং গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করতে পারবেন।

ভিপিএন ব্যবহার করা কি আসলে নিরাপদ ? ইয়াহু টেকের একটি রিপোর্টে দাবি করেছে, অনলাইনে গোপনীয়তা রক্ষার্থে, ভিপিএন সবসময় নিরাপত্তা দিতে পারে না। তারপর ও ইন্টারনেট ব্যবহারকারীদের কিছুটা হলে ও নিরাপত্তা দিয়ে থাকে।

This Post Has One Comment

  1. […] and many other things on the internet which can easily be stolen by a hacker or data thief. With a VPN, the IP address of your computer or mobile using the Internet is changed and changed to an IP […]