লকডাউন এর আওতামুক্ত থাকবে যা

  • Post category:HEALTH TIPS
  • Post last modified:13/04/2021

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, এ সময়ের মধ্যে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সেইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে। তবে বেশ কয়েক ধরনের প্রতিষ্ঠান ও পরিষেবা নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

Lockdown in bangladesh

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আজ সোমবার দুপুরে এসব তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে এবং সব কর্মকর্তা-কর্মচারী নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন। তবে, বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং সংশ্লিষ্ট অফিসগুলো এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

আরও বলা হয়েছে, সব ধরনের পরিবহণ (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে। তবে, পণ্য পরিবহণ, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না।

এ ছাড়া আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা যেমন—কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহণ, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসগুলো এবং তাদের কর্মচারী ও যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন যেমন ওষুধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি ক্ষেত্রে বাড়ির বাইরে বের হওয়া যাবে। এর পাশাপাশি টিকা কার্ড দেখানো সাপেক্ষে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে।

এ ছাড়া খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ (টেকঅ্যাওয়ে/অনলাইন) করা যাবে। এবং কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে।

এ ছাড়া বোরো ধান কাটার জরুরি প্রয়োজনে কৃষি শ্রমিক পরিবহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসন সমন্বয় করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমা ও তারাবি নামাজের জমায়েত বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে এবং প্রজ্ঞাপনের নির্দেশনাগুলো বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ প্রয়োজনে সম্পূরক নির্দেশনা জারি করতে পারবে।

Source…

Related Topics

করোনার টিকা নিবন্ধন

বাংলাদেশে রবিবার ৭ই ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে সারা দেশে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। শুরুতেই সম্মুখ সারির কর্মী এবং ৪০ বছরের বেশি নাগরিকদের টিকা দেয়া হবে। corona vaccination registration এই বয়স সীমা আগে ৫৫ বছর নির্ধারণ করা হলেও সেটি আবার কমিয়ে আনা হয়েছে। ৪০ বছরের বেশি বয়সীরা যে কোন সরকারি হাসপাতালে গিয়ে টিকা নিতে পারবেন। […]

করোনা সহায়তা ও হেল্পলাইন

বাংলাদেশের সর্বশেষ করোনা পরিস্থিতি , সার্বিক করোনা পরিস্থিতি ,গুরুত্বপূর্ণ আপডেটেড তথ্য, করোনা সংক্রান্ত যেকোনো পরামর্শ ও সহযোগীতা পেতে প্রয়োজনীয় ফোন নম্বর। Corona Help প্রয়োজনীয় ফোন নম্বর প্রতিষ্ঠান হটলাইন নম্বর স্বাস্থ্য বাতায়ন – স্বাস্থ্য অধিদপ্তর ১৬২৬৩ এটুআই প্রোগ্রাম, আইসিটি ডিভিশন ৩৩৩ ওভাই সলিউশন্স লিমিটেড ১৬৬৩৩+৮৮ ০১৩১৩০৩৭৫৪৬ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট ১০৬৫৫+৮৮০ ১৯৪৪৩৩৩২২২+৮৮০ ১৯৩৭০০০০১১+৮৮০ ১৯৩৭১১০০১১+৮৮০ […]

ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায় | Ways to control diabetes

Ways to control diabetes – আমাদের শরীরে ইনসুলিন নামক হরমোনের ঘাটতির কারণে বিপাকজনিত সমস্যার সৃষ্টি হলে সাধারণত রক্তে গ্লুকোজ(সুগার) বা শর্করার পরিমাণ বেশি হয়ে যায়। আর রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেশি হয়ে গেলেই তখন শরীর আর তা যথাযথ ব্যবহার করতে পারে না ফলে দেখা দেয় ডায়াবেটিস মেলিটাস যাকে আমরা ডায়াবেটিস বলে থাকি। রক্তে সুগারের […]

শীতে শিশুর যত্নে করণীয়

শীত এসেগেছে। খুব প্রবলভাবে ঠান্ডা না পড়লেও ইতিমধ্যেই হালকা শীতের আমেজ পাওয়া যাচ্ছে। দেশের প্রায় সবখানেই এখন হালকা শীতের দেখা মিলছে। তবে এই যে সিজিন চেঞ্জের মুহুর্তটাই খুবই কঠিন। এই সময় দেখা দেয় নানা রকম উপসর্গ। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই পরিবর্তনের সময়ে নানা সমস্যায় পড়তে হয়। তাই শিশুদের জন্য শীতের আগমন মানেই মায়েদের দুশ্চিন্তা […]

সাদা চালের ভাতে স্বাস্থ্য ঝুঁকি

আমাদের দেশের সব অঞ্চলের মানুষেরই প্রধান খাদ্য সাদা চালের ভাত। সঙ্গে দৈনন্দিন বিভিন্ন রেসিপিতেও থাকে সাদা চালের ব্যবহার। পিঠা থেকে শুরু করে বিরিয়ানি কিংবা ক্ষীর-পায়েসেও সাদা চাল। অথচ আপনি জেনে শঙ্কিত হবেন যে- সাদা চালের ভাত খাওয়া ডায়াবেটিসের জন্য চরম ঝুঁকিপূর্ণ! সাদা চালের ভাতে স্বাস্থ্য ঝুঁকি হাভার্ড স্কুল অব পাবলিক হেলথ ও ব্রিটিশ মেডিকেল জার্নালে […]

লকডাউন এর আওতামুক্ত থাকবে যা
Lockdown in bangladesh