লকডাউন এর আওতামুক্ত থাকবে যা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, এ সময়ের মধ্যে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সেইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে। তবে বেশ কয়েক ধরনের প্রতিষ্ঠান ও পরিষেবা নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

Lockdown in bangladesh

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আজ সোমবার দুপুরে এসব তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে এবং সব কর্মকর্তা-কর্মচারী নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন। তবে, বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং সংশ্লিষ্ট অফিসগুলো এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

আরও বলা হয়েছে, সব ধরনের পরিবহণ (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে। তবে, পণ্য পরিবহণ, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না।

এ ছাড়া আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা যেমন—কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহণ, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসগুলো এবং তাদের কর্মচারী ও যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন যেমন ওষুধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি ক্ষেত্রে বাড়ির বাইরে বের হওয়া যাবে। এর পাশাপাশি টিকা কার্ড দেখানো সাপেক্ষে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে।

এ ছাড়া খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ (টেকঅ্যাওয়ে/অনলাইন) করা যাবে। এবং কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে।

এ ছাড়া বোরো ধান কাটার জরুরি প্রয়োজনে কৃষি শ্রমিক পরিবহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসন সমন্বয় করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমা ও তারাবি নামাজের জমায়েত বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে এবং প্রজ্ঞাপনের নির্দেশনাগুলো বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ প্রয়োজনে সম্পূরক নির্দেশনা জারি করতে পারবে।

Source…

Health Care
গরমে ত্বকের যত্ন

শীতে এবং গরমে একই ভাবে ত্বকের যত্ন নেওয়া যায় না। আবহাওয়ার তারতম্যের কারণে শীতে যে ধরনের রূপচর্চা করা যায়, গরমে তা করা যায় না। গরমে ত্বকের যত্ন নেবেন কী ভাবে? রইল কয়েকটি পরামর্শ। গরমে ত্বকের যত্ন সাবান বদল: শীতে মুখে ধোওয়ার জন্য যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করতেন, গরমে তা করবেন না। কারণ গরমে […]

স্বাস্থ্যের জন্য ঘুমের প্রয়োজনীয়তা

ঘুমের এই সমস্যা আমাদের অনেকের। এর সমাধান করার চেষ্টা করে আমরা অনেকেই ব্যর্থ হয়ে থাকি। রাতের প্রথম ভাগে ঘুমাতে চাই কিন্তু বার বার চেষ্টা করে ও আমরা ব্যর্থ হই, ফলে আমরা নিয়মিত দেড়ীতে ঘুমাই। দেড়ীতে ঘুমানোর কারণে আমাদের নানা রকম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। sound sleep health ঘুম ঠিক থাকলে আমাদের মন সতেজ থাকে […]

How to prevent hair loss

How to prevent hair loss Has hair loss increased? Hair is getting thinner after all the modern treatments? Hair loss can be increased due to various reasons. For example- environmental pollution, age, stress, smoking, malnutrition, hormonal imbalance, genetic factors, scalp infection, excessive use of hair products, side effects of several drugs, thyroid, autoimmune diseases, polycystic […]

ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়

Control Diabetes : আমাদের শরীরে ইনসুলিন নামক হরমোনের ঘাটতির কারণে বিপাকজনিত সমস্যার সৃষ্টি হলে সাধারণত রক্তে গ্লুকোজ(সুগার) বা শর্করার পরিমাণ বেশি হয়ে যায়। আর রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেশি হয়ে গেলেই তখন শরীর আর তা যথাযথ ব্যবহার করতে পারে না ফলে দেখা দেয় ডায়াবেটিস মেলিটাস যাকে আমরা ডায়াবেটিস বলে থাকি। রক্তে সুগারের মাত্রা খুব […]

ঘরোয়া টোটকার ব্যবহার

আমরা অসুস্থ হই‚ ডাক্তার দেখাই‚ ওষুধ খাই এবং ঠিক হয়ে যাই | যদিও এটাই সঠিক পদ্ধতি‚ কিন্তু অনেকবার এমন হয় যে ঘরোয়া পদ্ধতিতে আমরা নিজেরাই নিজেদের ট্রিটমেন্ট করি | এবং এতেও ঠিক হয়ে যাই | আজকে রইলো এমন কিছু ঘরোয়া পদ্ধতি যা খুবই কার্যকারী | Home Remedies ১) হেঁচকি : এক চামচ চিনি এই ক্ষেত্রে আপনাকে রক্ষা […]

  • Post category:

Leave a Reply...

You are currently viewing লকডাউন এর আওতামুক্ত থাকবে যা
Lockdown in bangladesh