জাতীয় পরিচয়পত্র সংশোধন পদ্ধতি

বাংলাদেশ নির্বাচন কমিশন NID কাডের্র সকল সেবা এখন থেকে অনলাইনে দেওয়ার ব্যবস্থা করেছেন। তাই এখন আপনি চাইলেই ঘরে বসে আপনার NID কার্ড সংশোধন করতে পারবেন।

NID correction

অনলাইনে NID সংশোধন করতে হলে প্রথমে আপনাকে নির্বাচন অফিসের ওয়েবসাইটে আপনার NID এর তথ্য ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে হবে তারপর নির্ধারিত ফি জমা দিয়ে সংশোধনের আবেদন করতে হবে। চলুন এবার দেখে নেই আমরা ধাপে ধাপে কিভাবে সবগুলা কাজ সম্পন্ন করব।

অনলাইনে রেজিস্ট্রেশন:

অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে আপনাকে এই লিংকে https://services.nidw.gov.bd/nid-pub/?session-expired=true ক্লিক করতে হবে। এই লিংকে গিয়ে আপনার NID নাম্বার, জন্ম তারিখ এবং একটি ক্যাপচার কোড ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করবেন। তারপর আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করুন। তারপর একটি মোবাইল নাম্বার দিয়ে বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। সাথে সাথে আপনার মোবাইলে একটা কোড আসবে এটা দিয়ে বহাল বাটনে ক্লিক করুন। তারপর আপনাকে একটা পাসওয়ার্ড সেট করতে বলা হবে আপনি চাইলে পাসওয়ার্ড সেট করতে পারেন বা এড়িয়েও যেতে পারেন। এবার আপনার প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন হল।

অনলাইনে এনআইডি সংশোধন:

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আপনাকে প্রথমে উপরে বলা সিস্টেমে নির্বাচন অফিসের সার্ভারে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আপনার NID তে লগইন করার পর প্রোফাইলে ক্লিক করবেন, তারপর এডিট বাটনে ক্লিক করবেন, আপনার প্রয়োজনমত যা যা সংশোধন করার দরকার তা ইডিট করে পরবর্তী বাটনে ক্লিক করবেন। এই ধাপে আপনার NID তে যা যা সংশোধন করতেছেন তার বিস্তারিত দেখাবে সব ঠিক থাকলে আবারো পরবর্তী বাটনে ক্লিক করবেন। তারপর আপনার প্রয়োজনীয় ফি জমা দেওয়ার জন্য দেখাবে। আবারো পরবর্তী বাটনে ক্লিক করলে স্ক্রিনে দেখাবে কত টাকা পেমেন্ট করতে হবে। যত টাকা দেখাই তত টাকা আপনি জমা দিতে হবে।

যে সকল মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে:

১. ডাচ্-বাংলা ব্যাংক এবং রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। ২. ওয়ান ব্যাংক লিমিটেড এবং ওকে ওয়ালেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। ৩. ট্রাষ্ট ব্যাংক লিমিটেড এবং টি-ক্যাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। ৪. মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড। ৫. বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড।

টাকা জমা দেওয়ার পর আবারো পরবর্তী বাটনে ক্লিক করবেন। পরের ধাপে আপনার প্রয়োজনীয় সকল কাগজপত্র এড করতে হবে। এড করা শেষে আবারো পরবর্তী বাটনে ক্লিক করবেন এই ধাপে আপনার আবেদনের ফাইনাল একটা রিভিউ দেখাবে আপনি কি কি পরিবর্তন করতেছেন কি কি কাগজপত্র এড করছেন তার সবকিছু দেখাবে সবকিছু ঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করবেন।

ব্যাস আপনার কাজ শেষ। সাবমিটে ক্লিক করা সাথে সাথে আপনাকে NID এর হোম পেইজে নিযে আসবে আপনি প্রোফাইলে ক্লিক করলে দেখবেন লেখা আছে আপনার একটি আবেদন পেন্ডীং রয়েছে এটার পাশেই ডাউনলোড অপশন থাকবে এটাতে ক্লিক করলেই আপনার সংশোধনের আবেদন কপিটা ডাউনলোড হয়ে যাবে। এটাকে আপনি সংগ্রহ করবেন। এবার আপনি অপেক্ষা করতে থাকবেন যেদিন ঠিক হয়ে যাবে আপনার মোবাইলে ম্যাসেজ চলে আসবে তারপর আবার আপনার আইডিতে লগইন করে ডাউনলোড এ ক্লিক করলে আপনার সংশোধিত NID কার্ডটি পেয়ে যাবেন।

উল্লেখ্য যে, যদি কোন কারনে আপনার সংশোধনের আবেদনটা পেন্ডিং থাকে তাহলে আপনি ১০৫ এ কল দিয়ে আপনার আবেদনের আপডেট তথ্য জানতে পারবেন। আবেদন করার পর আপনার সংশোধনের উপর ভিত্তি করে যদি আপনার দাখিলকৃত কাগজপত্র কর্তৃপক্ষের কাছে পর্যাপ্ত মনে না হয় তাহলে তারা আরো কিছু কাগজপত্র চাইতে পারে। তারা যা চাইবে তা আপনাকে ম্যাসেজে জানাবে। যদি কোন কাগজ এড করা লাগে তাহলে তা পূর্বের ন্যায় আবার নতুন করে এডে করে আবেদন সাবমিট করতে হবে। তারপর আবারো অপেক্ষা করতে হবে পরবর্তী নির্দেশনার জন্য।

Related Posts

অনলাইনে NID এর আবেদন

ঘরে বসে এক ক্লিকেই সেরে ফেলুন আপনার জাতীয় পরিচয়পত্রের সমস্ত কাজ । জাতীয় পরিচয়পত্র হারিয়ে গিয়েছে, পরিচয়পত্র সংশোধন করতে হবে, নতুন ভোটার হিসেবে নিবন্ধন আবেদন, হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া পরিচয়পত্র নতুন করে তোলা, ছবি বা স্বাক্ষর পরিবর্তনের আবেদন সবকিছু হবে ঘরে বসেই । NID online নির্বাচন কমিশনের services.nidw.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে এখন ঘরে বসেই […]

ডেবিট কার্ড কি ? ডেবিট কার্ড পাওয়ার উপায়

ডেবিট কার্ড হলো ব্যাংক থেকে প্রদত্ত এক ধরণের প্লাষ্টিক কার্ড। ব্যাংক একাউন্ট এ রাখা অর্থ ডেবিট কার্ড ব্যবহার করে লেনদেন করা যায়। সঞ্চয়ী কিংবা চলতি একাউন্টের সাথে ডেবিট কার্ড সম্পর্কযুক্ত। বিভিন্ন ধরনের সেবা বা পণ্য ক্রয়ের জন্য ডেবিট কার্ড ব্যবহার করা যায়। International Debit card সেভিংস (সঞ্চয়ী) কিংবা কারেন্ট (চলতি) অ্যাকাউন্ট এর গ্রাহকদের ব্যাংক থেকে […]

ড্রাইভিং লাইসেন্স এর আবেদনের পদ্ধতি

ড্রাইভিং লাইসেন্স বর্তমানে যে কোন মানুষের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। যদি আপনি কোন রকম গাড়ি চালান তাহলে ড্রাইভিং লাইসেন্স আপনার জন্য অবশ্য প্রয়োজনীয়। এখন থেকে আপনারা বাড়িতে বসে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন। আসুন দেখে নেওয়া যাক কিভাবে করবেন। BD driving license নিচের ধাপগুলো যথাযত ভাবে অনুসরণ করে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স […]

ড্রাগ লাইসেন্স কিভাবে নেবেন

বর্তমান সময়ে ওষুধের দোকান বা ফার্মেসীর ব্যবসা খুবই লাভজনক একটি ব্যবসা। এ ব্যবসা করতে হলে প্রয়োজন হয় লাইসেন্স করার, যেটাকে আমরা ড্রাগ লাইসেন্স হিসেবে জানি। Drug license ওষুধের দোকান বা ফার্মেসী খুলে বৈধভাবে ওষুধের ব্যবসা করতে চাইলে ড্রাগ লাইসেন্স নেয়া জরুরি। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ ঔষধ প্রশাসনের কাছ থেকে ড্রাগ লাইসেন্স […]

প্রাইজবন্ড ড্র বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংকের অধীনে জাতীয় সঞ্চয় অধিদপ্তর কর্তৃক প্রবর্তিত এক প্রকার কাগুজে মুদ্রা। প্রাইজবন্ড অনেকটা লটারির মতো কিন্তু লটারি না। লটারি যেমন একবার ”ড্র” হয়ে গেলে সেটার আর মেয়াদ থাকেনা এবং লটারিটির মূল্যও থাকেনা অর্থাৎ লটারিতে না জিতলে পুরো টাকাটা লস। এদিকে প্রাইজবন্ড এর ”ড্র” হয়ে যাওয়ার পরও এর মেয়াদ শেষ হয়না। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রাইজবন্ড […]

You are currently viewing জাতীয় পরিচয়পত্র সংশোধন পদ্ধতি
NID correction BD

Leave a Reply