ছাত্রছাত্রীদের জন্য বাণিজ্য মেলায় চাকরি

Part time jobs for students
Share in social media...

আগামী বছরের প্রথম দিন থেকেই শুরু হওয়ার কথা রয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেল।ঢাকার অদূরে পূর্বাচল নতুন শহরে বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শন কেন্দ্রে হবে এবারের বাণিজ্য মেলা। প্রতিবছর মেলায় কয়েক শ প্রতিষ্ঠান অংশ নেয়, যেখানে এক মাসের খণ্ডকালীন কাজের সুযোগ পান তরুণ-তরুণীরা।

Part time jobs for students

পড়াশোনার পাশাপাশি যাঁরা খণ্ডকালীন চাকরি করতে চান তাঁদের জন্য কাজের সুযোগ রয়েছে মেলায়। বিভিন্ন প্রতিষ্ঠান ইতিমধ্যেই খণ্ডকালীন কর্মী নিয়োগ-প্রক্রিয়া শুরু করেছে। সেসব প্রতিষ্ঠানে কর্মী হিসেবে যোগ দিতে পারেন আপনিও।

আবেদনের যোগ্যতা: বাণিজ্য মেলায় বিক্রয় সহকারী হিসেবে কাজের জন্য শিক্ষাগত যোগ্যতা সাধারণত এইচএসসি পাস চাওয়া হয়। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীরাও আবেদন করতে পারেন। তবে কিছু প্রতিষ্ঠান বর্তমানে স্নাতক পাস প্রার্থী চায়।

মেলায় এক মাসের কাজের জন্য তেমন অভিজ্ঞতার প্রয়োজন হয় না। তবে অভিজ্ঞতা থাকলে চাকরি পাওয়ার ক্ষেত্রে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হয়। চাকরি পাওয়ার মূল যোগ্যতা বলতে সাক্ষাৎকারে প্রার্থীর সঙ্গে কথা বলে পরীক্ষা করা হয় তাঁর কাজের প্রতি আগ্রহ আছে কি না। যদি কোনো প্রার্থী দেখাতে পারেন তিনি কাজটা মন থেকে করতে চান, তাহলে তাঁকে নেওয়া হয়। এ ছাড়া বাচনভঙ্গি, উপস্থিত বুদ্ধি, সহজেই মানুষের সঙ্গে মিশতে পারার দক্ষতা ও সহজ-সাবলীল উপস্থাপনা আছে কি না, তা খেয়াল করা হয়।

চাকরির খোঁজখবর:

বাণিজ্যমেলায় নিয়োগের জন্য বিভিন্ন জব পোর্টাল ও পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। এ ছাড়া ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমেও লোক নেওয়া হয়।

কিছু প্রতিষ্ঠান তাদের নিজস্ব ওয়েবসাইট ও ফেসবুক পেজে জনবল চেয়ে বিজ্ঞাপন দিয়ে থাকে। যেমন ইলেকট্রো মার্ট লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান বাণিজ্য মেলা-২০২২–এর জন্য সেলস এক্সিকিউটিভ চেয়ে বিডি জবসে বিজ্ঞাপন দিয়েছে। ২৭ বছরের নিচের প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়েছে তারা। আগ্রহী প্রার্থীরা এই ই-মেইলে ([email protected]) তাঁদের জীবনবৃত্তান্ত পাঠাতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত।

সুযোগ-সুবিধা: মেলায় যাঁরা এক মাসের জন্য কাজ করেন প্রতিষ্ঠানভেদে তাদের বেতন সাধারণত ২৫-৩৫ হাজার টাকা পর্যন্ত হয়। সকালের নাশতা, দুপুরের খাবার, বিকেলের নাশতা ও মেলার জন্য প্রতিষ্ঠানের নির্দিষ্ট পোশাক দেওয়া হয়। এক মাসের কাজের অভিজ্ঞতা সনদও দেওয়া হয়। যা পরবর্তী সময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বা অন্য কোথাও চাকরির ক্ষেত্রে আবেদনপত্রে অভিজ্ঞতা হিসেবে দেখানো যায়। এ ছাড়া মেলা চলাকালে ভালো দক্ষতার প্রমাণ দিতে পারলে অনেক প্রতিষ্ঠান কিছু বিক্রয় সহকারীকে স্থায়ী কর্মী হিসেবে নিয়োগ দিয়ে থাকে।

Post expires at 8:15pm on Saturday January 22nd, 2022

Leave a Reply

Your email address will not be published.