প্রাথমিক সমাপনী পরীক্ষা

করোনার কারণে পাবলিক পরীক্ষা না হওয়ায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে পরের ক্লাসে উন্নীত করা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। এ ব্যাপারে গত কিছুদিন ধরে সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাময়িক পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের অটো প্রমোশন করানো হতে পারে।

এ ব্যাপারে আজ বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও পরিকল্পনা সরকারের নেই।

psc exam routine

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলামের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও পরিকল্পনা সরকারের নেই। পরীক্ষা অধিকতর যুযোপযোগী করে আয়োজনের লক্ষ্য রয়েছে। সেজন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় বোর্ড গঠনের বিষয়ে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) ডিপিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংসদ সদস্য শফিউল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘করোনা মহামারির কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম বিলম্বিত হচ্ছে। নীতিমালার আলোকে শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে এবং ভর্তি কার্যক্রম শুরু হবে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য করোনা পরিস্থিতিতেও একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রণয়ন করা হয়েছে। গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। তবে করোনার কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হতে বিলম্ব হচ্ছে। ভর্তির বিষয়ে বোর্ড প্রস্তত রয়েছে। শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করে এ কার্যক্রম শুরু হবে।’

প্রাথমিক সমাপনী পরীক্ষা