ইন্টারনেট এর গতি বাড়িয়ে নিন

প্রত্যেকেই দ্রুত ইন্টারনেট চায় । বাংলাদেশের প্রেক্ষাপটে দ্রুত গতির ইন্টারনেট পাওয়া খুব কঠিন । তাহলে আপনি কি দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না ? কিংবা আপনার ইন্টারনেট এর গতি বাড়ানোর কোনো উপায় কি নেই?

হ্যা, উপায় আছে , আপনি কিছু কিছু পদক্ষেপ নিয়ে আপনার ইন্টারনেট এর গতি বাড়াতে পারেন।যারা রাউটার ব্যবহার করে থাকেন তারা নিচের স্টেপ গুলো অনুসরণ করে ইন্টারনেট এর গতি কিছুটা বাড়িয়ে নিতে পারেন ।

speed up internet

নিচের স্টেপগুলো যথাযত ভাবে অনুসরণ করুন :

  1. আপনার ডেটা ক্যাপটি বিবেচনা করুন:
    ডেটা ক্যাপগুলি হ্রাসযোগ্য ইন্টারনেট গতি অর্জনের বৃহত্তম অপরাধীদের মধ্যে একটি। আইএসপিগুলি আপাত কারণে তাদের তথ্য ক্যাপগুলি প্রচার করে না, তবে তারা আপনার সংযোগের পাশাপাশি সমালোচনা করতে পারে mess

একটি ফ্যাক্ট ক্যাপ বলতে বোঝায় যে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণের তথ্য ব্যবহার করতে পারেন – এক জোড়া কয়েকশ মেগাবাইট থেকে কয়েকশ গিগাবাইট পর্যন্ত। আপনি যদি আপনার পরিসংখ্যানের সীমা অতিক্রম করেন তবে আপনার আইএসপি সমালোচনামূলকভাবে আপনার ইন্টারনেটের গতি সীমাবদ্ধ করবে। এবং আপনি খেয়াল করবেন।

আপনি যদি না জানেন বা না এখন আপনার কাছে তথ্য ক্যাপ রয়েছে, আপনার বিলটি পরীক্ষা করুন। সম্ভাবনাগুলি আপনি করছেন এবং এটি সম্ভবত সেরা মুদ্রণটিতে বর্ণিত হবে। আপনি যদি প্রতি মাসে আপনার ফ্যাক্ট ক্যাপ অতিক্রম করে সংরক্ষণ করেন তবে আপনার সরবরাহকারীর জন্য একটি উচ্চ পরিসংখ্যান সীমা সহ আনুমানিক একটি পরিকল্পনার জন্য কথা বলুন।

আপনার রাউটারটি বিরতি দিন:
ডিভাইসটিকে একটি ক্ষয়ক্ষতি উপস্থাপন করতে এবং আপনার ইন্টারনেট সংযোগটি রিফ্রেশ করার জন্য প্রতি মাসে বা আপনার রাউটারটিকে রিসেট করুন। আপনি যদি গুরুতর গতির সমস্যাগুলি অনুভব করেন তবে আপনি প্রতিদিন আপনার রাউটারটি পুনরায় সেট করতে বিবেচনা করতে পারেন।

আপনি যদি আপনার রাউটার থেকে আলাদা মডেম পেয়ে থাকেন তবে সেটিও পুনরায় সেট করুন। মডেমটি পুনরায় সেট করা আপনার আইএসপিতে আপনার সংযোগকে উদ্দীপিত করে এবং এটি আবার চালু এবং বাসি হয়ে যাওয়া প্রায় আনুমানিক।

আপনার করণীয় তালিকার জন্য অন্য প্রকল্পটি বৈশিষ্ট্যযুক্ত করতে চান না? সহজ, শতাব্দীর প্রোগ্রামেবল টাইমারের মতো একটি আউটলেট টাইমার পান। আপনি আপনার মডেম এবং রাউটারকে একটি টাইমারে প্লাগ করতে পারেন যাতে এটি আপনার জন্য সিস্টেমটি চালু এবং বন্ধ করে দেয়। আপনি বিছানায় থাকা অবস্থায় প্রতি রাতে গ্যাজেটটি পুনরায় শুরু করতে টাইমার সেট করুন। এইভাবে, আপনি প্রতিদিন সকালে তাজা ইন্টারনেট অনুভূতিতে জাগ্রত হতে পারেন।

আপনার রাউটারটি পুনরায় সেট করার বিষয়টি মনে রাখবেন এবং মডেম যাদুকরীভাবে কোনও সংযোগের শামুকটিকে চিতায় পরিণত করবে না। তবে এটি সাহায্য করবে — এবং এটি একটি অসামান্য মসৃণ ফিক্স।

আপনার রাউটারের অবস্থান নির্ধারণ করুন:
এটি একটি সংক্ষিপ্ত – আপনার রাউটারটি আপনার বাড়ির কয়েক দূরের কোণে? যদি তাই হয়, এটি সরান।

যদি রাউটারের ওয়াই-ফাই সিগন্যালটি আপনাকে না পেতে পারে তবে আপনার নেট সংযোগ ক্ষতিগ্রস্থ হবে। আপনার রাউটারটি আপনার বাড়ির মাঝের দিকে অবস্থান করুন, আপনি যেকোনো স্থানে সর্বাধিক সরে যাবেন। যদি আপনি আপনার সমস্ত সময় প্রথম ভিত্তিতে আবাসকক্ষের ঘরে ব্যয় করেন তবে আপনার রাউটারটিকে একই স্তরে স্থাপন করুন।

4.Emb्रेस ইথারনেট:
আজকাল সকলেই Wi-Fi ব্যবহার করে, এটি দুর্দান্ত। ওয়্যারলেস সংযোগগুলি শীর্ষ খাঁজ এবং সুবিধাজনক, তবে তারা আর সবসময় দ্রুত থাকে না। ইথারনেটের মতো সক্ষম সংযোগগুলি সবসময় উই-ফাইয়ের চেয়ে দ্রুত এবং আরও নির্ভরযোগ্য হবে। কেবল তার ডিভাইসটিতে শীতল বাতাসের সংক্রমণে গণনা না করে সরাসরি আপনার ডিভাইসে সাইনটি গ্রহণ করে।

যদি আপনি পারতেন তবে ইথারনেট কেবল দ্বারা আপনার সর্বাধিক গুরুত্বপূর্ণ গ্যাজেটগুলি নেটকে সংযুক্ত করুন।

এই ডিভাইসগুলি ইথারনেটে সংযুক্ত করুন:

টেলিভিশন
প্লেস্টেশন, এক্সবক্স বা বিভিন্ন গেমিং কনসোল
ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার
বিশেষত আপনার টিভিতে ভিডিওর মতো রেকর্ড-ভারী মিডিয়া দেখার প্রবণতা যদি রয়েছে তবে তারের সংযোগগুলি ভাল।

ওহ, এবং এখানে একটি বোনাস রয়েছে: ইথারনেট ওয়াই-ফাইয়ের চেয়ে নিয়মিতভাবে সুরক্ষিত। আপনি যদি নিজের ব্যাংকিং রেকর্ডগুলি কেবল ব্যক্তিগতভাবে বজায় রাখতে চান তবে ইথারনেট একটি উচ্চতর পথ।

এই বিজ্ঞাপনগুলি অবরোধ করুন:
প্রায় প্রতিটি কন্টেন্ট ইস্যুকারী উপস্থাপনা বিজ্ঞাপন। আপনি অনলাইনে যেখানেই যান না কেন সেখানে অসীম বিজ্ঞাপন, ছবি, জিআইএফ, এবং স্বয়ংক্রিয়ভাবে চালিত চলচ্চিত্র রয়েছে।

এমনকি আপনি বিজ্ঞাপন দেখার / দেখার চিন্তা না করলেও, আপনার নেট সংযোগটি করে। অ্যাড মিডিয়া আপনার ইন্টারনেট সংযোগটিকে ধীর করে দেয়, তাই এগুলি কখনও কখনও ব্লক করা সহজ। একটি বিজ্ঞাপন-অবরুদ্ধ প্লাগইন ইনস্টল করুন যা সেই তথ্যগুলি-ভারী অটো-প্লে মোশন ছবিগুলি বন্ধ করে দেবে এবং আপনি আপনার সংযোগে কয়েকটি শ্বাসকষ্ট স্থাপন করবেন।

  1. একটি প্রবাহিত ব্রাউজার ব্যবহার করুন:
    আপনি যদি আমাদের মতো হন তবে আপনি নিয়মিত আপনার ব্রাউজারে কয়েক ডজন ট্যাব এবং উইন্ডো খোলা রাখেন। (আপনি সত্যিই সেই বাজেফিড তালিকাটি ২০১৪ থেকে পরীক্ষা করতে যাচ্ছেন We আমরা বুঝতে পেরেছি But তবে) যে সমস্ত ওপেন মিডিয়া আপনার সংযোগটি কমিয়ে দিতে পারে, সে কারণেই আমরা অপেরার মতো ব্যাকআপ ব্রাউজার রাখার পক্ষে পরামর্শ দিয়েছিলাম।

আপনাকে দ্রুত সার্ফিং উপভোগ করার জন্য অপেরা ইন্টারনেট পৃষ্ঠাগুলির সমস্ত তথ্য স্রোতীকরণ করে। আমরা প্রতিদিন ভিত্তিতে অপেরা ব্যবহারের অনুমোদন করব না, তবে আপনাকে যদি সত্যিই কিছু সন্ধান করার প্রয়োজন হয় এবং আপনার ওয়াই ফাই সংযোগটি বিশেষত ভয়ঙ্কর হয় তবে আপনি নিজের ট্যাব বাস্তুতন্ত্রের দাবি না করেই অপেরাতে যেতে পারেন।

  1. একটি ম্যালওয়্যার স্ক্যানার ইনস্টল করুন:
    আপনি যদি ইতিমধ্যে এটি সম্পাদন না করে থাকেন তবে আমরা একটি অ্যান্টিভাইরাস- এবং ম্যালওয়্যার-স্ক্যানিং সফ্টওয়্যারটি সর্বাধিক সমর্থন করি। এটি সম্ভবত আপনার স্পষ্টতই স্পষ্ট যে আপনার কম্পিউটারের জন্য লুকানো কোনও ভাইরাস বা ম্যালওয়্যার আপনার ইন্টারনেট গতিতে প্রথম-হারের টানা অবস্থান করবে। এছাড়াও, আপনার সুরক্ষা সফ্টওয়্যার প্রোগ্রামকে যাইহোক একটি সুপরিচিত নিয়ম হিসাবে আঁকতে হবে।

একবার আপনি বোর্ডে কয়েকটি সঠিক সফ্টওয়্যার প্রোগ্রাম পেয়ে গেলে, নিয়মিতভাবে যান্ত্রিকভাবে ভাইরাস এবং ম্যালওয়ারের পরীক্ষা করার জন্য সেট করুন। যদি সফ্টওয়্যারটি বিদ্যমান ভাইরাস বা ম্যালওয়্যার খুঁজে পায় (ফলস্বরূপ আপনার ধীর নেট গতি), তবে ল্যাপটপ প্রযুক্তিবিদের সহায়তায় এটিকে নির্মূল করুন এবং সহজে ব্রাউজিংয়ে ফিরে আসুন।

  1. একটি “পরিষ্কার ক্যাশে” প্লাগইন ইনস্টল করুন:
    আপনি যদি আপনার ইন্টারনেট ব্রাউজারে কখনই “ক্যাশে” না শুনে থাকেন তবে এখন এটি মাইল কত তা খুঁজে বের করার সময়। আপনি যখন ওয়েব সাইটে যান এবং ডেটা প্রবেশ করেন, ব্রাউজারগুলি প্রায়শই আপনার কুকিজ আকারে, প্রায় আপনাকে প্রায় সামান্য তথ্য জড় করে। প্রাথমিকভাবে আপনার ব্রাউজিং আচরণের ভিত্তিতে আপনি যে জিনিসগুলি কিনতে চান তার জন্য আপনাকে প্রযোজ্য বিজ্ঞাপনগুলি প্রেরণ করতে বিপণনকারীরা আপনার রেকর্ডগুলি ব্যবহার করে। আপনি যদি একইরকম বিজ্ঞাপনটি নেট জুড়ে অনুসরণ করে দেখে থাকেন তবে আপনি ইতিমধ্যে এই ধারণার সাথে পরিচিত।

এই সমস্ত কুকি এবং ট্র্যাকারদের ফেলে দিতে, আপনাকে আপনার ব্রাউজারের জন্য “ক্যাশে” পরিষ্কার করতে হবে। আপনি এটি ম্যানুয়ালি চেষ্টা করতে পারেন তবে এটির মতো প্লাগইন ইনস্টল করা সহজ ’s যাতে আপনি একক ক্লিকে এটি করতে পারেন। প্রতিদিন আপনার ক্যাশে সাফ করার অভ্যাস তৈরি করুন যাতে জমা হওয়া ডেটা আপনার ইন্টারনেটের গতিতে প্রভাব ফেলবে না।

  1. নেট পরিষেবা সরবরাহকারীর সাথে আলোচনা:
    এমনকি যদি আপনার শহরের জন্য সেরা একটি আইএসপি থাকে তবে এর সম্ভবত একাধিক পরিকল্পনা রয়েছে। আপনি যদি আপনার গতি পছন্দ না করেন তবে আপনার ইস্যুকারী আরও ভাল বেগের পরিকল্পনা দিতে পারে যা আপনাকে আরও উচ্চতর সেবা করবে। হ্যাঁ, আমরা বুঝতে পারি যে প্রতি মাসে অতিরিক্ত নগদ প্রদান করা কোনও হাসি নয়, তবে যদি আপনার ইন্টারনেট আপনাকে লুপি চালাচ্ছে এবং এর চেয়ে উচ্চতর কোনও সরবরাহকারী নেই, তবে এটি আপনার পক্ষে দুর্দান্ত বিকল্প হতে পারে।

আপনার সরবরাহকারীকে কল করুন এবং সুযোগের পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করুন বা তুলনামূলক পরিকল্পনার জন্য বিভিন্ন ব্যবহারকারী কী কী অর্থ প্রদান করছেন তা আবিষ্কার করতে লাইনে কয়েকটি অধ্যয়ন করুন। এজেন্সি অনলাইনে আপনাকে ফোনে প্রায় অবহিত করবে না এমন লাইনে অফারগুলি সন্ধান করতে আপনি সক্ষম হতে পারেন।

  1. একটি পৃথক নেট সরবরাহকারী পান:
    কখনও কখনও আপনার নেট সংস্থাটি সবচেয়ে বড় সমস্যা। আমরা স্বীকার করি যে এই টিপটি অগত্যা সহজ বা সরল নয়, তবে এটি মাইলটি বাস্তবসম্মত এবং দীর্ঘমেয়াদে এটি আপনার জন্য সস্তাও হতে পারে। আপনার ইন্টারনেট সরবরাহকারী যদি আপনি কতগুলি ভিন্ন টিপস চেষ্টা করেন তা নির্বিশেষে ধীরে ধীরে আপনাকে সংযোগ দিতে চলেছে, অদলবলে ভুলে যাবেন না।

বেশিরভাগ ক্ষেত্রে সবচেয়ে কার্যকর একটি জুড়ি ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) উপলব্ধ রয়েছে, সুতরাং আপনার অঞ্চলে যে বিভিন্ন ইস্যুকারী সরবরাহ করে তাদের দ্রুত গতির জন্য আরও ভাল দাম রয়েছে কিনা তা দেখার জন্য এটি অবশ্যই একটি সংক্ষিপ্ত পরীক্ষা হবে। সুযোগ প্রদানকারী যদি আপনাকে কোনও উচ্চতর ডিল সরবরাহ করতে পারে তবে আপনি পিতা-মাতার কাছে দুর্দান্ত আইএসপিগুলির এই রাউন্ডআপটি স্কিম করতে পারেন।

speed up internet

source