HSC result – প্রকাশিত হলো HSC রেজাল্ট

HSC result – প্রকাশিত হলো HSC রেজাল্ট
HSC result

পরীক্ষা ছাড়াই এবার (২০২০ সাল) এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল্যায়নে পাস করেছেন সবাই। এবার মোট পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এর মধ্যে জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট অ্যাভারেজ) পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী, যা মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৪৭ হাজার ২৮৬ জন, যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে জিপিএ-৫ বেড়েছে তিন গুণের বেশি। নয়টি সাধারণসহ সব বোর্ডের সমন্বয়ে ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

Read Also:  University Admission news - বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

HSC result

এর আগে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Read Also:  Honors 2nd year exam 2021

ফলাফল জানবেন যেভাবে:

মুঠোফোনের মাধ্যমে এইচএসসির ফল পেতে ফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। এ জন্য HSCBoard name (First 3 letter) Roll2020 টাইপ করে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

Read Also:  Scholarship - শিক্ষা বৃত্তির তথ্য

তাছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে এবার পরীক্ষা ছাড়াই এসএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসির ফল মূল্যায়ন করা হয়েছে। ফলে সব পরীক্ষার্থী পাস করবেন।

Leave a Comment