বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা

সারাদেশে নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরিসহ প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ আবশ্যক। আর সেই লক্ষ্যে ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক এনটিআরসিএ (ঘঞজঈঅ) গঠন করা হয়। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা চালু করেছে এনটিআরসিএ।

ntrca preparation

ntrca preparation
ntrca preparation

শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে আপনাকে কমপক্ষে ¯œাতক পাশ হতে হবে। নিবন্ধন পরীক্ষায় আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাজীবনে যেকোনো একটিমাত্র তৃতীয় বিভাগ বা এর সমমান জিপিএ গ্রহণযোগ্য হবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮-৩৫ বছরের মধ্যে হতে হবে।

শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতি

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২টি পর্যায়ে হয়ে থাকে। একটি স্কুল পর্যায়ে অন্যটি কলেজ পর্যায়ে। এই শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে হয়ে থাকে। প্রিলি, লিখিত ও মৌখিক। প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হয়। প্রিলিতে ৪০% নম্বর পেলেই সাধারণত পাস ধরা হয়। পরবর্তীতে পাস করা প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হয় এবং লিখিত পরীক্ষায় নম্বরের ভিত্তিতে মৌখিক পরীক্ষা নেওয়া হয়।
চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের একটি সনদ দেওয়া হয়। পরবর্তীতে এই সনদ দিয়ে এনটিআরসিএ বরাবর অনলাইনে আবেদন করে মেধাতালিকার ভিত্তিতে যেকোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া যাবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস

স্কুল পর্যায়: নি¤œ মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, মাদ্রাসার সহকারী শিক্ষক ও সহকারী মৌলভি, এবতেদায়ি মাদ্রাসার প্রধান, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ এবং মাদ্রাসার প্রদর্শক ও শরীরচর্চা শিক্ষক, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারী শিক্ষক, সাধারণ বিষয় (ভাষা) পদে নিবন্ধনে ইচ্ছুক প্রার্থীর জন্য। বিষয় কোড-৩০০; পূর্ণমান-১০০, সময়: ১ ঘণ্টা
ক. বাংলা (ইধহমষধ): ২৫
১. ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার ২. বাগধারা ও বাগবিধি ৩. ভুল সংশোধন বা শুদ্ধকরণ ৪. যথার্থ অনুবাদ ৫. সন্ধি বিচ্ছেদ ৬. কারক বিভক্তি ৭. সমাস ও প্রত্যয় ৮. সমার্থক ও বিপরীতার্থক শব্দ ৯. বাক্য সংকোচন ১০. লিঙ্গ পরিবর্তন।
খ. ইংরেজি (ঊহমষরংয): ২৫
1. Completing sentences 2. Translation from Bengali to English 3. Change of parts
of speech 4. Right forms of verb 5. Fill in the blanks with appropriate word 6.
Transformation of sentences 7. Synonyms and Antonyms 8. Idioms and phrases.
গ. সাধারণ গণিত (এবহবৎধষ গধঃযবসধঃরপং): ২৫
পাটিগণিত: গড়, ল.সা.গু, গ.সা.গু, ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি অনুপাত-সমানুপাত।
বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসংবলিত সূত্রাবলী ও প্রয়োগ, গ.সা.গু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।
জ্যামিতি: রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।
ঘ. সাধারণ জ্ঞান: ২৫

বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা

১. বাংলাদেশ সম্পর্কিত বিষয় ২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলি ৩. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।
কলেজ পর্যায়: (উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ইনস্টিটিউট ও কৃষি ডিপ্লোমা
ইনস্টিটিউটের প্রভাষক/ইন্সট্রাক্টর (টেক) পদে নিবন্ধনে ইচ্ছুক প্রার্থীদের জন্য)
ক. বাংলা (ইধহমষধ): ২৫
ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, যথার্থ অনুবাদ ও শিরোনাম, সন্ধি বিচ্ছেদ, কারক বিভক্তি, সমাস, প্রত্যয় বিন্যাস, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, প্রায়োগিক প্রয়োজনীয়তা (বিরামচিহ্ন, বাগধারা, সন্ধি, কারক, সমাস, কারক বিভক্তি, প্রত্যয়) প্রভৃতি।
খ. ইংরেজি (ঊহমষরংয): ২৫
Errors in composition, Fill in the blanks with appropriate preposition, Uses of article,
verbs, Identify appropriate translation from Bengali to English, Identify appropriate
title from story, Article, Transformation of Sentences, Synonyms and Antonyms,
Completing Sentences, Idioms and Phrases.
গ. সাধারণ গণিত (এবহবৎধষ গধঃযবসধঃরপং): ২৫
পাটিগণিত: সূত্র ও নিয়মাবলি (পাটিগণিত সম্বন্ধীয়) গড়, ঐকিক নিয়ম, লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি।
বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসংবলিত সূত্রাবলি ও প্রয়োগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ, অনুপাত ও সমানুপাত।
জ্যামিতি: পরিমিতি ও ত্রিকোনমিতি সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ।
ঘ. সাধারণ জ্ঞান: ২৫
১. বাংলাদেশ সম্পর্কিত বিষয় ২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলি ৩. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

লিখিত পরীক্ষার প্রস্তুতি নেবেন যেভাবে

লিখিত পরীক্ষার প্রস্তুতি নিতে প্রথমেই সংশ্লিষ্ট লিখিত সিলেবাস ভালোভাবে দেখে নিতে হবে। সিলেবাস ও বিগত ১০ বছরের প্রশ্ন বিশ্লেষণ করে লিখিত প্রশ্ন সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পাওয়া যায়। এর সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে নোট করে বা দাগিয়ে আপনার প্রস্তুতিকে সহজ করে নিতে হবে।

সিলেবাসের টপিকগুলো বিশ্লেষণ করলে দেখতে পারবেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বই এবং স্নাতকে পঠিত বিষয়ের অংশবিশেষ। তাই সিলেবাস দেখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বই থেকে টপিক মিলিয়ে প্রস্তুতি নিতে পারবেন। লিখিত পরীক্ষায় অবশ্যই সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করবেন। সকল প্রশ্নের উত্তর সংক্ষিপ্ত ও গোছানো উপায়ে দেওয়ার চেষ্টা করবেন। কোনো প্রশ্ন যাতে বাদ না যায় সেদিকে খেয়াল রাখবেন।

Leave a Reply

FREELANCING
EDUCATION
CONTRIBUTION
Language »
Scroll to Top