কিভাবে আপনার ক্যারিয়ার নির্বাচন করবেন

ক্যারিয়ার নির্বাচন একটি ছাত্র জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়। এটি তাদের কর্মজীবনের পছন্দের উপর ভিত্তি করে যে সিদ্ধান্ত নেয় তার একটি সংখ্যাকে প্রভাবিত করে। একটি বিষয়, একটি বিশ্ববিদ্যালয়, একটি প্রতিষ্ঠান, একটি কোম্পানি, একটি চাকরির প্রোফাইল বেছে নেওয়া ক্যারিয়ারের উপর নির্ভর করে।

Career Selection

ক্যারিয়ার বেছে নেওয়া আপনার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আপনি জীবিকা নির্বাহের জন্য কী করবেন তা সিদ্ধান্ত নেওয়ার চেয়ে এটি অনেক বেশি। অনেক মানুষ পেশা বেছে নেওয়ার জন্য যথেষ্ট চেষ্টা করেন না বা ভুল কারণে তাদের বেছে নেন। হয়তো তারা এমন ক্যারিয়ার বেছে নেয় যা নিরাপদ বলে মনে হয় বা ভাল বেতন দেয়।

-আগ্রহ এবং ক্ষমতা। ক্যারিয়ার বেছে নিতে, আপনাকে অবশ্যই দুটি গুরুত্বপূর্ণ ধারণা আলাদা করতে হবে: রুচি এবং ক্ষমতা। যদি আপনি যথেষ্ট ভাগ্যবান হন যে তারা মেলে, অনেক ভালো। মনে রাখবেন যে আপনি আপনার জীবনের অনেকটা আপনার পছন্দের পেশার জন্য উৎসর্গ করেছেন, তাই এটি এমন কিছু হতে হবে যার প্রতি আপনি অনুরাগী। কাগজের পাতায় দুটি কলাম তৈরি করুন; আপনি একটি কলামে যা করতে চান তা লিখুন এবং অন্যটিতে আপনার প্রতিভা এবং ক্ষমতাগুলি লিখুন। আপনি যা করতে চান তার সাথে সম্পর্কিত দক্ষতাগুলির সাথে একটি লাইন আঁকুন, যাতে আপনি আপনার দক্ষতাগুলি চিহ্নিত করে এবং আপনি কী করতে চান তার সাথে তারা কীভাবে সম্পর্কিত তা চিহ্নিত করে আপনার বিকল্পগুলি স্পষ্ট করতে পারেন।

-অবহিত হন। আপনার আগ্রহ এবং দক্ষতার জন্য সবচেয়ে উপযুক্ত পেশাটি চিহ্নিত করে, আপনার দৃষ্টি আকর্ষণ করে এমন ক্যারিয়ার সম্পর্কে আপনি যা করতে পারেন তা নিয়ে গবেষণা করুন। যদি আপনি পারেন, এমন একটি এলাকা বা স্থান পরিদর্শন করুন যেখানে আপনি আগ্রহী পেশাটি অনুশীলন করা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি অন্যদের সাহায্য করতে আগ্রহী বোধ করেন এবং নার্সিংয়ে ক্যারিয়ারের কথা ভাবছেন, একটি হাসপাতালে যান এবং সেই পরিবেশে নিজেকে কল্পনা করুন। আপনার আবেগের দিকে মনোযোগ দিন এবং আপনি যখন একজন নার্স হিসাবে নিজেকে কল্পনা করেন তখন আপনি কেমন অনুভব করেন।

-ব্যক্তিগত সিদ্ধান্ত। এটা আপনার জীবন; শুধুমাত্র আপনি আপনার ক্যারিয়ার বেছে নিতে পারেন। আপনার চারপাশের লোকদের আপনার পছন্দ করাকে সম্মান করা উচিত। অবশ্যই, বিভিন্ন মতামত শুনতে ভাল, কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত আপনার। আপনি যে ক্যারিয়ারে পড়াশোনা করতে চান সেই একই ক্যারিয়ারের অনুশীলনকারীদের অন্যান্য উদাহরণ নেবেন না যারা খুব ভাল (বা খারাপভাবে) করেছেন। প্রতিটি মানুষের আলাদা অভিজ্ঞতা আছে।

-কাজের সুযোগ শ্রম ক্ষেত্র এবং আপনার আগ্রহের ক্যারিয়ার থেকে স্নাতকদের জন্য উপলভ্য সুযোগগুলি সম্পর্কে জানুন। আপনার উদ্দেশ্যকে হ্রাস না করে এই কারণগুলি ছাড়াই আপনি যে প্রতিযোগিতার মুখোমুখি হতে পারেন এবং যে সুযোগগুলি বিদ্যমান তা স্বীকার করা গুরুত্বপূর্ণ। ইচ্ছা শক্তি!

-বেতন। পেশাদার ক্যারিয়ারের মজুরি বক্রতা জানতে কখনই কষ্ট হয় না। একটি জিনিস অর্থনৈতিক সুবিধার জন্য একটি পেশা নির্বাচন করা এবং আরেকটি আপনার পছন্দসই পেশা বেছে নেওয়া। বেতন এবং আপনার রুচির মধ্যে ভারসাম্য বজায় রাখা বাঞ্ছনীয়। প্রতিটি দিককে একটি ওজন দিন যা আপনি প্রয়োজনীয় মনে করেন।

পড়াশোনার জন্য ক্যারিয়ার নির্বাচন করা জীবনের একটি বড় সিদ্ধান্ত যা অবশ্যই সাবধানে বিবেচনা করা উচিত। পেশাগত উন্নয়নে আগ্রহী যে কেউ অবশ্যই তার শিক্ষার দিকে মনোযোগ দিতে হবে। একটি সফল পেশাগত ভবিষ্যতের জন্য আজকাল একটি কলেজ ডিগ্রী প্রথম প্রয়োজন।

Leave a Reply...

This Post Has One Comment