অফিস সহকারী

অফিস সহকারী হচ্ছে তৃতীয় শ্রেনির কর্মচারি। এরা অফিসিয়াল ফাইল তৈরি, দেখা রক্ষনাবেক্ষন ইত্যাদি কাজ করে থাকেন। এছাড়া অফিস সহকারির কাজ হচ্ছে তার উর্ধতন কর্মকর্তাদের কাজে প্রয়োজনীয় সহযোগীতা করা। অফিস সহকারির কাজের কোন সীমারেখা নেই, অফিস প্রধান বা জ্যৈষ্ঠ কর্মকর্তারা যা বলবে তাই তা‌কে করতে হবে।

office assistant job

অফিস সহকারী নিয়োগ
সরকারী হোক আর বেসরকারি হোক একটি অফিসের প্রান্তিক পর্যায়ে যারা কাজ নির্বাহ করে থাকেন তারা হলেন অফিসের কর্মচারীবৃন্দ। এই সমস্ত স্টাফদের উপরই একটি অফিসের কাজের গতিশীলতা নির্ভর করে। ফলে প্রত্যেক অফিসেই উল্লেখযোগ্যসংখ্যক অফিস সহকারি প্রয়োজন হয়। তাই প্রত্যেক বছর বিভিন্ন প্রতিষ্ঠান প্রচুর সংখ্যক অফিস সহকারি নিয়োগ দিয়ে থাকে। বর্তমানে দেখা যায় সরকারি অন্য কোন নিয়োগ বিজ্ঞপ্তি না থাকলেও অফিস সহকারী এই পদের নিয়োগ বিজ্ঞপ্তি থাকবেই।

অফিস সহকারী হওয়ার যোগ্যতা
একজন অফিস সহকারী সামান্য আনুষ্ঠানিক শিক্ষা থাকলেই সে অফিস সহকারী হিসেবে যোগদান করতে পারেন। তবে বেশির ভাগ প্রতিষ্ঠানে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস চেয়ে থাকে। ক্ষেত্র বিশেষে দুই এক জায়গায় স্নাতক পাস ও চেয়ে থাকে। তবে স্নাতক পাস অফিস সহকারীর পদের নাম সাধারণত উচ্চমান সহকারী হিসেবে গণ্য করা হয় এবং তাদের বেতন গ্রেড ও ভাল হয়। একাডেমিক ডিগ্রীর পাশাপাশি এখন কম্পিউটারে টাইপিং এর যোগ্যতা কে অতিরিক্ত যোগ্যতা হিসেবে চাওয়া হয়।

অফিস সহকারী কাজের বিবরণ
অফিস সহকারী এমন ব্যক্তি যিনি টাইপিং, ফাইলিং, রেকর্ড রাখা এবং তথ্য সাজানোর, নথি প্রস্তুত করা, মেল প্রক্রিয়াজাতকরণ এবং টেলিফোনকল গুলির উত্তর দেওয়া প্রভৃতি কাজ করে থাকেন। এছাড়া অফিস সহকারি তার অফিসের প্রধান যিনি থাকেন তার ব্যক্তিগত সহকারি হিসেবেও অনেক সময় কাজ করতে হয়।

অফিস সহকারী কর্তব্য এবং দায়িত্ব
কিছু অফিস সহকারী ইনফরমেশন ডেস্ক বিভাগে কাজ করেন, কিছু আবার হিসাব ও অর্থ ব্যবস্থাপনা বিভাগে কাজ করেন। প্রশাসনিক দফতরের সাথে যোগাযোগ, সেবা গ্রহিতাদের ম্যানেজ করা ও তাদের ইনকুয়িরি গুলোর উত্তর দেওয়া প্রভৃতি কাজ হতে পারে। একজন অফিস সহকারি তার কাজের জন্য পুরোপুরি সে নিজে দায়ী। অফিস সহকারি সবসময়ই কারো না কারো তত্ত্বাবধানে কাজ করে থাকেন। তাছাড়া এই পদে কর্মরত একজন কর্মচারি অফিস প্রধানের পরামর্শ ও নির্দেশক্রমে অন্য সবার কাজের বরাদ্দ ও রোস্টারিং এর কাজ ও করে থাকেন।

অফিস সহকারী বেতন
অফিস সহকারীর বেতন এক সংস্থা থেকে আরেক সংস্থার মধ্যে পরিবর্তিত হতে পারে। তবে বেশিরভাগ সরকারি প্রতিষ্ঠান অফিস সহকারীদের ১৬ তম গ্রেডে বেতন প্রধান করে। জাতীয় বেতন স্কেল অনুযায়ী ১৬ তম গ্রেডের বেতন স্কেল হল ৯৫০০-১৬০০ পর্যন্ত। তবে উচ্চমান সহকারীরা জাতীয় বেতন স্কেলের ১৪-তম গ্রেডে বেতন-ভাতাদি পেয়ে থাকেন।

অফিস সহকারীর বিজ্ঞপ্তি

  • চাকরির সুযোগ দিচ্ছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। সম্প্রতি প্রতিষ্ঠানটির ১০ পদে মোট ৩৯ জনকে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আগামী ১৫ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। DGDA job circular প্রতিষ্ঠানের নাম: ওষুধ প্রশাসন অধিদপ্তর পদের বিবরণ: চাকরির ধরন: অস্থায়ী প্রার্থীর ধরন: নারী-পুরুষ কর্মস্থল: যে কোনো স্থান বয়স: ১ এপ্রিল, ২০২১ তারিখে প্রার্থীর বয়স ১৮ […]
  • চাকরির সুযোগ দিচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সম্প্রতি প্রতিষ্ঠানটির ১১ পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আগামী ৩১ মে পর্যন্ত আবেদন করতে পারবেন। BIWTA job circular প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) পদের বিবরণ: চাকরির ধরন: স্থায়ী প্রার্থীর ধরন: নারী-পুরুষ কর্মস্থল: যে কোনো স্থান বয়স: ১ মে, ২০২১ তারিখে প্রার্থীর […]
  • চাকরির সুযোগ দিচ্ছে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়। সম্প্রতি প্রতিষ্ঠানটির ৩ পদে মোট ৩১ জনকে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুধু ঢাকা জেলার স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবেন। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। DC office job Circular প্রতিষ্ঠানের নাম: ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় পদের নাম:অফিস সহায়ক, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তা প্রহরী। পদসংখ্যা:মোট ৩১ জনকে নিয়োগ দেওয়া […]

Related Topics

কম্পিউটার অপারেটর জব

একজন কম্পিউটার অপারেটরের কাজ কী?কম্পিউটারে তথ্য এন্ট্রির কাজ করাকম্পিউটারে টাইপ করে তথ্য সংযোজন করা বা বিভিন্ন প্রোগ্রামে থাকা তথ্য স্প্রেডশিটে তুলে সংগ্রহ করাইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য খুঁজে সেগুলি এন্ট্রির কাজ করাসংগৃহীত তথ্য-উপাত্ত যাচাই করাপুরানো তথ্য-উপাত্ত আপডেট করাবিভিন্ন ধরনের ডকুমেন্ট তৈরি করা ও গুছিয়ে রাখা computer operator jobs একজন কম্পিউটার অপারেটরের কী ধরনের যোগ্যতা থাকতে হয়?শিক্ষাগত […]

অফিস সহকারী
OFFICE ASSISTANT